জীবনের তুমি সব কটা ক্ষণ
তোমার কারণে লড়ি,
তুমি কী জান না! হরতাল কেন?
কিসের প্রভাত ফেরী।


নিঝুম রাতে পথের ধারে
আকাশের দিকে চেয়ে,
তুমি কী জান না! কিসের সভা?
তারকা পুঞ্জ নিয়ে।


রোজ সকালে পাখীর ডাকে
ঘুম কেন যায় ভেঙে,
তুমি কী জান না! শ্লোগান এটি,
তোমায় পাবার মানে।


কৃষ্ণচূড়ার রঙে কেন-
সূরুজ মিঞা জাগে?
দুপুর কেন অগ্নি ঝরাই?
প্রেমের অনুরাগে।


ফাগুন কেন বর্ষ প্রতিটি-
সাজায় নতুন করে?
তুমি কী জান না! ক্লান্ত এ মন,
দু'চোখ দুরান্তরে॥