স্বচ্ছকর
      নূরুজজামান


আলোক দর্শনে হেরিল চক্ষু
বাত্তি নিভূ এই ঘরে,
দিবা রাত্রি নাইতো কিছু
দর্শন করো স্বচ্ছকর অন্তরে।


ভিঞ্চির তুলিতে মোনালিসা
গোধূলীতে তাই রঙের নেশা,
অগ্নি নাহি তো চিতার পরে
দর্শন করো স্বচ্ছকর অন্তরে।


শিক্ষা নাহি তো পুস্তক পড়ে
শিক্ষা পাইবে দর্শন করে,
জিগাও তোমরা প্রকৃতিরে
দর্শন করো স্বচ্ছকর অন্তরে।


শ্রীমুণ্ডে তোমরা ধ্বংস হইবে
রঙিন পাইবে চক্ষু ভাঁজে,
ধ্যানে পড় যদি অন্ধকারে
দর্শন করো স্বচ্ছকর অন্তরে॥