উন্মক্তশীর
      নূরুজজামান


বাংলাদেশের বীর সেনা দল
উর্দ্ধ শ্বাঁসে চল্ তোরা চল্,
যত যুবক-ভাই; বোন-যুবতী
দে ছড়িয়ে শিক্ষার জ্যোতী।
মানবিনা হার; ছাড়বিনা হাল
যাক পেরিয়ে যুগ-মহাকাল,
আনবোই এবার উন্মক্তশীর
ফেলবো ভেঙে দুঃখ প্রাচীর।
আসতে পারে সিডোর-সাইক্লোন
থাকলে মানুষ বাঁচবে জীবন,
কৃষক, কুলি, গায়ক, সাধক
সব হয়ে যা উদার মানব।
যতই আসুক আধার ঢেঁকে
জ্বলবে বাতি থেকে থেকে,
গড়বো সবে সোনার ভূবন
লাগলে নেব সঙ্গে কাফন॥