বিজয় বন্ধু বিজয়
           নূরুজজামান


হয়তো তুমি শুনে থাকবে সেই গানটি
হয়তো পড়বে মনে সেই নামটি,
যা ভূলে যেতে বুকের কষ্ট রক্তে মিশে
যা দোলা দেয়; খেলা করে চিন্তাদেশে,
তা-ই আবার এসেছেগো ফিরে
এই বাংলার উচ্ছাসিত নীড়ে,
যার পথ-ঘাট আজও উদ্বিগ্ন
স্মৃতিময় সেই রক্ত ললাট বিদীর্ণ,
পড়েনি কী মনে? বোনের চিত্‍কার
পুত্র শোকে মা'র আর্তনাদ; হাঁহাকার,
বন্ধুর তাজা রক্তে ভেজা; সম্মুখে শত্রু
চোখের কোণ ঘেঁসে পড়া দু'ফোটা অশ্রু,
শোষিত বাঙালীর নির্যাতন; নিপীড়ন
সাড়ে সাত কোটি প্রাণের... আবেদন,
স্বাধীনতার চল্লিশটি বছরেও যার নেই ক্ষয়,
এ সেই স্বাধীন বাংলার সুর বিজয় বন্ধু বিজয়॥