উচু কী নিচু
        নূরুজজামান


সেজেছে সব সুখের পায়রা
কেঁদেছে শোকের নদী,
জানিনা সে কেমন আছে
হৃদয়ে যদিও ছবি,
বোবা মুখে আজ হারিয়েছে কথা
ভাষা গেছে সবি ক্ষয়ে,
কী পারে আর করতে অধম
বুনোলতাটা যে নুয়ে...।


এত কচি ডগায় সদ্য ফুলটি
সেদিন-ই ছিলগো ফুটে,
অচিরেই তা ভাবতে পারিনে
শুকিয়ে পড়বে লুটে,
বেশ কটা দিন ছাড়িয়ে গেল
বুঝে না মনটা কিছু
স্নিগ্ধ চোখে যে দিকেই চায়
দেখিন উচু-কী-নিচু॥