নিরাশার তটে
         নূরুজজামান


ক্ষোভাকূল মনে নয় ক্ষেধের তাড়নে
গীতি গায় হৃদে চাই ব্যাথার কারণে,
তল্পিত কল্পিত নেই রীতিনীতি
প্রেমানলে পুড়ে ছাই ভূলে ভয় ভীতি,
হরিতকি অর্জুন ছাল চেঁছে বেঁটে
খেয়ে গেছে প্রেম ভূত বাসি ভরা পেটে,
হয়নিতো কোন ক্ষয় হয়েচে গাঁঢ়
রস কস চুষে গিলে আবারও ঝাড়ো,
এত ভোলা মন মোর যায়নি গলিয়ে
দিছে তাই প্রমিকায় জীবন তলিয়ে,
যুক্তিতে শক্তিতে সত্যতে বটে
কমল কানন ঝরে নিরাশার তটে॥