বোকা বাঙালিনী
       নূরুজজামান


যে ছবি ঘুমিয়ে আছে
নিঃস্তব্ধ এই অন্তরে,
দিয়েছি তারে স্বাধীনতা
ফিরাবোনা আর সেগুন বাগিচাতে।


সহস্র জনমের সাধনাটি তার
ভাঙতে চাইনা পলোকে,
মিশে যাক সে অজানায়
মরু-প্রান্তর কিবা হাওয়াতে।


যত খানি বুকে ভালোবাসা ছিল
দিয়েছি যে তারে বিলিয়ে,
হৃদয় ডয়ারের খসড়া ভেবে
হয়তোবা দিয়েছে জ্বলিয়ে।


তবুও তারে কভূ করিনি দোষী
গোধূলীর রং এ রঙিয়ে,
ঘুমিয়ে থাক্ সে বোকা বাঙালিনী
রঙিন শাড়ী দেহে জড়িয়ে॥