আন লাকী
       নূরুজজামান


হৃদয়ের যত চৌম্বকত্ত্ব
হারিয়ে গেল সবে ,
ভাবতে পারিনে মহাকাল ধরে
ফিরবে কিনা ভবে ।
ধ্যানে মনে কোন আত্মার পাতায়
পাইনে তাহারে খুঁজে ,
বাক হারিয়ে মনের অজানায়
করি কী ? বুঝিনা নিজে ।
অষ্টক গুণি , ষষ্টক গুণি
গুণি আকাশের তাঁরা ,
ধুমকেতূ গুণে পৃথিবী গুণেছি
সবি গুণা তারে ছাড়া ।
অদ্য যাকে গণনার কথা
সেইতো দিয়েছে ফাঁকি ,
পর্দাড়ালে লুকিয়ে থাকে যে-
সেই হল আন লাকী ॥