নতুনের দিন
         নূরুজজামান


একটি নতুন দিন দেখব বলে
অসংখ্য প্রহর করেছি পার ,
আজ্ উদ্দীগ্ন মন ছুটেছে চলে
কবে পেরুব সে পারাবার ।


শত জ্বলন্ত অগ্নিগিরি চুপসে
কত মায়া-মমতা হল ছিন্ন ,
অভাগা সারিতে আজ ঝুপসে
তবু বাসনা মনে সদা পূর্ণ ।


সোনা ঝরা সে সকাল দেখা
হারানো সে স্মৃতির জটা ,
অদৃষ্টে যা থাকে লেখা ?
তৃষ্ণার্ত, দুঃখাবৃত প্রেম ছটা ।


তবু সে প্রদ্বীপ জ্বেলে
মেতে উঠি রঙ মহলে ,
নতুনের দিন এসেছে
ভুলে সব ওঠ নেঁচে ॥