বিঃশ্বাস কর
         নুরুজজামান


হৃদয় খাতার ছিন্ন পাতাতে
জীবন পথের সাঁকোটি দেখে ,
মনেপড়ে ,
সেই উম্মাদ আমি ,
চলেছি ছুটে -
বারে বারে কূল সমীপে ,
ছিলনা কো ভূল
কেন যে তবু ... দ্বিধা ?
এমন করুণ চিন্তার কথা ও
ভাবিয়ে তুলে আমাকে ।
সেই ভবমন , নিছক প্রেম ;
বিঃশ্বাস কর ; কতবার চেয়েছি বোঝাতে ।
বুঝনি , বুঝতে পারনি , তাইতো আজও
মনেপড়ে ,
শক্তিশালী নির্ভীক শ্রান্ত হয়ে
চলেছি ছুটে -
সেই শাপলা-শালুক দোলন চাঁপা
তখনও রয়েছে ফুটে ।
শুধু ফোটেনি ঐ কলি
তাইতো উচ্চ স্বরে বলি ,
ভালবাসি..................।
ফাঁকা মাঠে-ঘাটে পৌঁছেছে তবু
জানিনা তুমি শুনতে কী পেয়েছো ...?
কী ...?
-ভালো আছ ?