ঐ চাঁদ-এই রাত
            নূরুজজামান


          ঐ চাঁদ-এই রাত
        পাবে কী তুমি ফিরে?
       তব কেন বন্দি স্বমত-
      লুকায়েছ কেনবা নীড়ে?


    দেখ বিছিন্ন তারকার তরে
  চাহিছে কেমনে শত ব্যাথা ভূলে,
     স্নাত জোছনা-বারী ঝরে
শুধুই এতটুকু চাও! ঘোমটা তুলে,


      সাজিয়ে ধরা ফুলে-ফুলে
বুকের শোণীতে তোমায় রাঙাবো,
       অমৃত প্রেম দেব ঢেলে
      যদিও প্রাণ-ও যায় তব।


ভবের ছাঁয়া আঁকি মনের মায়াতে
মনঃষ্কামনাই-ও নহে প্রাণের জ্বালাতে॥