বাংলা
      নূরুজজামান


বাংলা আমার মনের মায়া
বাংলা প্রাণের টান ,
বাংলার যত দামাল ছেলে
বাংলায় গাহে গান ।


বাংলার যত শুধা ভরা সুর
বাঙালির কানে বাজে ,
বাংলা তাইতো মন্ত্র ধ্বনিত
বাঙালি বধুর মাঝে ।


বাংলায় কত অমৃত শুধা
বাঙালি করিল পান ,
বাংলা ভাষায় শ্রদ্ধা জানাতে
করি সদা বলিদান ।