যাক না সে
       নূরুজজামান


আজ আর মনকে বাধা দিতে চাই না;
যাক না সে-
যাক আজ নিসুতী প্রহরে...
যেদিকে ইচ্ছে।


বহুকাল ধরে বদ্ধ পাখির মত,
তারে বুকে চেপে,
কী বা পেয়েছি?
যাক না সে-
যাক আজ নিসুতী প্রহরে...
তরু ছাঁয়া তলে,
ধূ ধূ প্রান্তরে।


যদি পথ ভুলা কোন পথে গিয়ে
বাঁচার খোরাক পায়,
হে ! অচেনা বন্ধু।
কিছু না রোলে দিও ফিরায়ে।
শুধু ব্যাথা দিও নাকো,
ও কোমল হৃদয়ে।


যাক না সে-
যাক আজ নিসুতী প্রহরে... যেদিকে ইচ্ছে।