ব্যাথা
                         নুরুজ্জামান


                ডাক এসেছে আকাশ হতে
                  বিদায় দাও হে মোরে,
               অবশেষে বুঝি তাল হারাবো
                 প্রিয় লোচোনের ঘোরে।


                  জীর্ণ হৃদয়ে দুঃখ-কষ্ট
                    নেব হে যতটা ধরে,
                কখনও যেন না করে তাড়া
                   তাহাদের চুপিসারে।


               জীবন ভোরে নিয়ে গেছি কত
                 পারিনি হে কিছু দিতে,
               জেনে রেখ আর চাইনা করুণা
                    কর্তার ধরণীতে।


                কর্তা দিয়েছে বুকভরা আশা
                  গোলা ভরে স্মৃতি কথা,
                আপনার মনে করি হে বপন
                    ইহ জগতের ব্যাথা ।।