সোনার দেশ আমার
সোনার ভরা মাটি
সে মাটিতে ফসল ফলে
সোনার চেয়ে খাঁটি


নদী দিয়া আসে ঢেউ
আসে তা খালে
সে খালেতে আসে মাটি
তার নাম পলি মাটি


এই মাটিতে ফসল ফলে
সোনালি ধান বটে
এই ধানেতে পেট ভরে
সবার মন ভরে


মাটি আমার সোনার মাটি
কেহও তার মনে পড়ে