Date : 5-10-2012
Friday / Abu Dhabi
1:33am



মাতৃভূমির শপথ


করছি আহ্বান নব প্রজন্মের, নব তারুণ্যের
মনের মহৎ গড়ে তুল
সবুজ শ্যামল মাতৃভূমির ছায়াতলে
যেনে রাখ  মাতৃভূমির মাটি আমার অপবিত্র নয়
তার পবিত্র যে বা যারা করছে ক্ষুণ্ণ
তোমরা তাদের ক্ষমা করে দিওনা ।
সবুজ মাটির বসুন্ধরায় সবাই এক সাথে
নির্ভয়ে, চল চালায়  তৌরি ।
হে তরুণ ধর বিদ্রোহী পাল
ষোল কোটি মানুষের ভাগ্যের তোমাদের ধরতে হবে হাল ।
মূল্যবোধের বিবেগ শক্তি একটু বিশ্ব ঘুরে আস
খুঁজে পাবে,
এই মাতৃভূমির সতত হনন কারী কে ।
নব তারুণ্য তুমি কেন-বা  কারে  ভয় পাও
তাই বলে কী ?
আইনের বিচার  তোমাকে দিবেনা ঠাই,
শিক্ষার সিংহাসনের  চেয়ার করুণ অসহায়
কে-বা কারা সে
মাতৃভূমিকে তাদের  বিবেক  দিয়ে অন্ধ করে ।  
এবার করে দাও তাদেরকে হুশিয়ার
মহৎত্বের আলো জ্বলবে মাতৃভূমির মায়ের আঁচল তলে
শোষণ কারী কাউকে ক্ষমা করবনা ।