Monday / abu dhabi
Date : 1/28/2013
Time : 8:28 minite


শোকের কান্না


জননীর  আঁচল তলে মধুচন্দ্রিমা হাসি
অন্তরের আত্মা যেথায় শ্রদ্ধাঞ্জলি করে ।
সে  আমার বাংলা ভাষা
তোমার জন্য যাদের শহীদ
তাদের  বিসর্জন আজো জেগে আছে
প্রতিটি মহৎ মনের ঘরে ঘরে ।
তবে সে বাস্তব !
করুণ অসহায়  জাতি ?
করুণা দিয়েই করছে তোমার সম্মানের ক্ষতি ।
ব্যস্তময় এই পৃথিবীর সকল জাতিই
আপন আপন ভাষা তার করছে বিস্তার,
দুরন্ত বিশ্বে –
তার মাঝে আমার  পরিষ্পূরণ ঢেউ ভাটা  কিস্তে ।
সত্যি বলছি আমি মিথ্যে নয়
হে আমার প্রাণের ভাষা ?
জিজ্ঞেস কর ঐ হীন মৌনতাদের
যাদের কারণে -
বহিঃবিশ্বে তোমার ভাষার পরিচয় দিতে লজ্জা লাগে ।
এ করুণ বাণী বলি কিসে
অবহেলার নতজানুর সিংহাসন
এ ক্ষোভ আমার শুধু একার না জাগে
ঐ চেয়ে দেখ তোমায় যারা ভালবাসে
তারাও সেই শোকে কাঁদে ।