আস্সালামু আলাইকুম.
আমি ছোট থেকেই কবিতা লেখি ৷
আমি যখন একটু বড় হলাম তখন স্বাদ জাগলো কবিতা গুলা মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য ৷ কিন্তু যে প্রকাশক বা পত্রিকার সম্পাদক কে আমার কবিতা গুলো দেখাতাম তারা নাক ছিটকে বলতো এই কবিতা চলবে না !
এখনকার যুগের কবিতা সহজ সরল যাতে সবাই সেটা বুজতে পারে ৷
আমি কাদতাম আর ভাবতাম আমি কি ইংরেজিতে কবিতা লেখি ? যে সবাই বুজবে না?
সবাই আমার সাথে কেন এমন করে ?
আমাকে আরো বলে যে, এখন  থেকে আগডুম বাগডুম কবিতা লেখবা. এগুলাই এই যুগের কবিতা. ৷
আমি তখন মনে মনে বলি কিভাবে লেখবো ওই রকম কবিতা, কবিতা হচ্ছে একটা গল্পের মোটকথা বা ভাবার্থ, গল্পকাররা অনেক বড় কাগজের ভাজে তাদের মনের কথা প্রকাশ করে ৷ আর আমরা এক বা দুই পৃষ্ঠা কাগজে ছোট ছোট লাইনে সেই বিশাল কাগজের মনের কথা কে ছোট্ট কাগজে আবদ্ধ করি...
যাতে পাঠক এই ছোট্ট কাগজকে বিশ্লেষণ করে একটা বিশাল কাগজের সন্ধান পায় ৷


কবিতা পড়ে যদি কবিতার মাঝে প্রশ্ন বা বিশ্লেষণ করার সুযোগ না থাকে তাহলে সেই কবিতা পড়ে কি লাভ হবে???
কবিতায় কবি নিজেই যদি উত্তর দিয়ে দেয় তাহলে পাঠক কি উত্তর বের করবে??? কি করে প্রশ্ন বের করবে???


সহজ সরল কবিতা মানে কি আপনারা হয়তো খবরের কাগজে থাকা কিছু কিছু কবিতা দেখেছেন
সহজ সরল কবিতা
যেমনঃ
আমার স্বপনে তুমি
আমার নয়নে তুমি
আমার বাহুতে তুমি


আপনাদের কাছে আমার প্রশ্ন হচ্ছে আসলেই কি এটা সত্য যে সহজ সরল কবিতা লিখতে হবে????


নাকি যারা সহজ সরল কবিতা লিখতে বলতেছে
তারা তাদের ব্যর্থতাকে বর্তমান যুগের নিয়ম হিসাবে চালিয়ে দিতেছে?????