শহীদ ক্ষুদিরাম, বিপ্লবী প্রফুল্ল চাকী, বীর আশফাকউল্লাহ, মাস্টারদা সূর্যসেন, ঋষি অরবিন্দ ঘোষ, রণতুর্য নেতাজী সুভাষচন্দ্র বসু - এঁদের কথা স্মরণ করিয়ে দেয় ১৯৪৭ সালের ১৫ই আগষ্ট স্বাধীনতা লাভের আত্মত্যাগের অমরস্মৃতি। কবি নজরুল, রবীন্দ্রনাথ ঠাকুরও তাঁদের সাহিত্যে দেশ ভক্তির নজির রেখে গেছেন। সেইসকল আলোর পথযাত্রীদের কথা মনে রেখেই বাংলা কবিতা ডটকমের বাংলা'র কবিগণ আয়োজন করতে চলেছে আগামী ২৬শে আগষ্ট রবিবার রাখী পূর্ণিমার দিন সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত দ্বিতীয় মাসিক সাহিত্য সভার আসর। তবে এবার আর কোলকাতায় নয়। কোলকাতার সীমানা ছাড়িয়ে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া রেল স্টেশনের নিকট আসরের প্রবীণ বোদ্ধাকবি শ্রীযুক্ত আজিত কুমার কর মহাশয়ের বাসভবনে। সেইসব স্বপ্ন আমাদের কর্মজীবনে, সাহিত্য চর্চায়, সর্বপরি মানুষে মানুষে একতার মহামিলন ক্ষেত্র গড়ার শপথ আমাদের কোথায় নিয়ে চলেছে বর্তমানে - এই হোক আমাদের এবারের সাহিত্য সভার মুখ্য বিষয়। সভার সভাপতিত্ব করবেন আরেক প্রবীণ কবি শ্রীযুক্ত চিত্তরঞ্জন সরকার মহাশয় এবং অতিথি কবি থাকবেন কবি শ্রীযুক্ত আর্যতীর্থ মহাশয়।


সভা শুরু হবে ঠিক সকাল ১০টার সময়। মধ‍্যাহ্ন ভোজ বেলা ১২:৩০ থেকে ১:৩০ মিনিট পর্যন্ত (কবি অজিত কর মহাশয়ের বাড়িতেই)। দ্বিতীয়ার্ধের সভা চলবে বেলা ১:৩০ থেকে বৈকাল ৩টা পর্যন্ত। অনুষ্ঠানে থাকবে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, সংগীত ও শহীদ জীবন ও তাঁদের সাহিত্য জীবন সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা এবং ততসহ পরস্পর রাখী বন্ধনের মধ্যে দিয়ে হবো ভ্রাতৃত্ববোধে অভিষিক্ত।


প্রথম মাসিক সভায় সবার ইচ্ছায় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মাসিক চাঁদা / মাসিক সভার অনুদান হিসাবে সবাই ৫০টাকা করে খরচ বহনে অঙ্গীকারে আবদ্ধ হন - এক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য।


বিশেষ অনুরোধ রইল সবার কাছে, যারা এই সভায় উপস্থিত থাকবেন তারা অবশ্যই করে জানাবেন অর্থাৎ ১০০% শতাংশ নিশ্চিত করবেন। কারণ বুঝতেই পারছেন মধ‍্যাহ্ন ভোজের আয়োজন আমরা সেভাবেই করবো। আরও একটি কথা বিশেষভাবে জানিয়ে রাখি সবার জন্যই ৩ মিনিট সময় দেওয়া হবে অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য।


পথনির্দেশ:-
হাওড়া স্টেশন থেকে পাঁশকুড়া / মেদিনীপুর / খড়গপুর লোকাল ট্রেনে উঠে পাঁশকুড়া স্টেশন নেমে সরাসরি চলে আসুন টিকিট ঘরের নিকট। তারপর স্টেশন ত‍্যাগ করে বাঁ দিক ধরে হাঁটতে থাকুন বন্ধন গেষ্ট হাউস ছাড়িয়ে রেল আবাসনের প্রাচীরের গা ঘেঁষে ২ মিনিট, এবার পেয়ে যাবেন কচুরিপানা পুকুর -  রাস্ত পার হয়ে ১ মিনিট হাঁটার পর জাফর মঞ্জিল - ওই রাস্তায় ১ মিনিট হাঁটার পরই কবি অজিত কুমার কর মহাশয়ের বাসভবন "জয়াকুঞ্জ"।
যোগাযোগ -  ৯৫৯৩৫১৩৯৬৯ (অজিত কুমার কর)
৯৮৩০৩৪৯৪৭৫ (সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায়)
(পথনির্দেশটি অঙ্কনসহ এখানে দেওয়া হল)।


আপনাদের সবার উপস্থিতিতে ভরে উঠুক বাংলা কবিতার মাসিক সাহিত্য সভার মিলন ক্ষেত্র।