বসন্ত এসেছে, পলাশ লাল হয়ে ফুটেছে শাখায় শাখায়। কবিদের মনও বসন্তে রেঙে উঠেছে। শুধু কবিদের মন রাঙেনি, রাঙিয়ে দিয়েছে পাঠকের হৃদয়। তাই আজ পাঠকও বসন্তের ছোঁয়ায় নেচে উঠেছে। ভূমিকাটুকু রেখে এবার বলি - আসরের কবি অসিত কুমার রায় (রক্তিম)-এর পাতায় কবিতা পড়তে গিয়ে পেয়ে গেলাম অনেকগুলো বসন্তের ছবি মানে বসন্তের কাব্য। কবি খুব সুন্দর করে বসন্তের ছবি এঁকেছেন - যা আপনারা কবির লেখা কবিতাগুলো পড়লেই বুঝতে পারবেন। কবিতাগুলি হল - বসন্ত ছুঁয়ে যাচ্ছে,নন্দিনী, হোলী, রঙ্গোলী, প্রথম প্রেম, ফাল্গুনী, বসন্ত চিরন্তনী, এই বসন্তত্সব, ফাগুন আসে ইত্যাদি ইত্যাদি। এইসকল কবিতায় কবি যেসকল চিত্র এঁকেছেন তা আমরা মানে আমি, নারায়ণী দত্ত, মহুয়া রায় - তিন জন মিলে একটি সংগীত ও কাব্য-কথার ডালি নিয়ে কবিকে উপহার দিতে সাজিয়েছি "বসন্ত এসে গেছে"। আর হ্যাঁ, এখানে যে দুটি গান সংযোজন করা হয়েছে, তা নিয়েছি "গানের পাতা" ওয়েব সাইট থেকে মিতালী ব্যানার্জীর রচনায়। আমরা সবাই মিলে শুধু কবিতা ও গানের কথাগুলো হৃদয়ঙ্গম করে আনন্দটুকু আমাদের কন্ঠে ধারণ করে আপনাদের কাছে নিবেদন করতে এসেছি। আপনারা কবিতাগুলি পড়ে দেখবেন আপনাদের হৃদয়েও দোলা দেবেই দেবে। কবি অসিত কুমার রায় ও গীতিকার মিতালী ব্যানার্জীর অনুমতি নিয়ে আমরা এই অনুষ্ঠানটি করেছি। ভালো লাগলে আমাদের প্রচেষ্টা সার্থক। সবার জন্য রইল বসন্তের পলাশ রাঙা শুভেচ্ছা।


ধন্যবাদান্তে -
সৌমেন বন্দ্যোপাধ্যায়