"সুন্দরকে স্বীকার করতে হয় যা সুন্দর তাই দিয়ে" ...এ কথা বলেছিলেন সুন্দরের পূজারী আমাদের প্রাণের কবি, প্রেমের কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।


কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিশীলতার মাধ্যমে শিল্প-সাহিত্য-সংগীতের নানামাত্রিক ধারা সমৃদ্ধতর হয়েছে এ কথা অনস্বীকার্য। তাঁর সাহিত্য জীবন, কর্ম জীবন, সৈনিক জীবন, মানবিক জীবনের বহুবিধ দিক নিয়ে অনেক জানা ও অজানা তথ্য রয়েছে যা আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা। অনেক গবেষণার ফল হিসেবে বিশিষ্ট নজরুল-গবেষক কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ইমেরিটাস ড. রফিকুল ইসলাম (বাংলাদেশ) রচনা করেছেন "জানা-অজানা নজরুল"। সংকলনটি প্রকাশ করেছে ভারতের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ‘কোয়েস্ট ওয়ার্ল্ড’। শ্রুতিভাষ্যে কণ্ঠ দিয়েছেন ভারতের খ্যাতিমান বাচিক শিল্পীদ্বয় - সুমন্ত্র সেনগুপ্ত ও মধুমিতা বসু। গত ২৮.১০.২০১৮ রবিবার "ছায়ানট" (কলকাতা) - থেকে কলকাতার রবীন্দ্র ওকাকুরা ভবনে আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হল কাজী নজরুল ইসলামের জীবন ও সামগ্রিক সৃষ্টিকর্ম নিয়ে 'কবি নজরুলের অডিও-জীবনী,জানা-অজানা নজরুল'। পরিকল্পনা ও পরিচালনায় "ছায়ানট"এর সম্পাদিকা সোমঋতা মল্লিক। উক্ত অনুষ্ঠানে অনেক গুণি মানুষের সাথে আমিও আমন্ত্রিত ছিলাম এবং উক্ত অনুষ্ঠানে প্রবীণ খ‍্যাতিমান বাচিক শিল্পী শ্রীযুক্ত প্রদীপ ঘোষ মহাশয়ের আশীর্বাদ লাভ করি আমার আবৃত্তি অনুষ্ঠানের পরই। Audio CDটি সংগ্রহ করি। আপনারাও সংগ্রহ করতে পারেন।


সেই সুন্দরকে জানতে এই "জানা-অজানা নজরুল" Audio CDটি আমাদের সমৃদ্ধ করবেই আশা রাখি।


বি.দ্র.:- Online order করাও যাবে
https://www.instamojo.com/w2n/jana-ajana-nazrul-questz-world/