*** অনুকাব্য ***


সব প্রশ্নের যেমন উত্তর মেলেনা
তেমন সব উত্তরও নয় যথার্থ -
শিক্ষা-দীক্ষায় হয় বুদ্ধির বিকাশ
বিজ্ঞব্যক্তি জানে করতে নিরাশ !


উষ্ণ জল শীতল হয় তখন
উষ্ণতা তারে ছাড়ে যখন,
মানুষ কাঁদে মানুষের তরে
মানুষের হাতে মানুষ মরে !


.....................................................................
* সার্থক ভাব সম্প্রসারণ : কবি বোদরুল আলম (মন্তব্য থেকে)


'সব প্রশ্নের যেমন উত্তর মেলেনা তেমন সব উত্তরও নয় যথার্থ'। নয় সর্বসম্মতও। এ কথাও ঠিক যে, যুগে যুগে একমাত্র 'শিক্ষা-দীক্ষায় হয় বুদ্ধির বিকাশ'। তবে স্মরণযোগ্য যে, এই শিক্ষা-দীক্ষা মানে শুধুই ডিগ্রী-সর্বস্ব পুঁথিগত শিক্ষা ভাবলে গোড়াতেই হিসাবে ভুল হয়ে যাবে। হয়ত কখনো-সখনো পুঁথিগত শিক্ষাপ্রাপ্ত 'বিজ্ঞব্যক্তি জানে করতে নিরাশ'। কিন্তু সত্যিকার মানবিক মুল্যবোধ আর জীবনবোধের শিক্ষায় শিক্ষিত ব্যক্তি? গ্যারান্টি দিয়ে বলা যায়, এমন বিজ্ঞব্যক্তি কোন পরিস্থিতিতেই আপনাকে-আমাকে নিরাশ কর‍তে পারবেন না।


আজ যে 'মানুষ কাঁদে মানুষের তরে' কিংবা 'মানুষের হাতে মানুষ মরে', এর মূল কারনের সন্ধানে যদি আমরা বের হই, তাহলে খুঁজে পাওয়া যাবেই সেই মানবিক শিক্ষার অভাব। বাস্তবতাকে ছাপিয়ে অত্যুচ্চ প্রত্যাশা, অন্যায্য আকাঙ্ক্ষা, আর যে কোন প্রকার অপূর্ণতাকে কিছুতেই মেনে নিতে না পারার ভয়ঙ্কর ব্যাধিই কিন্তু এসবের এক্কেবারে গোড়ায়। আমরা তো শুধু মানুষের হাতে মানুষকে মরতে দেখি/শুনি। কেউ ভাবি কি, সেই মারণকারী ব্যক্তি আদতে কোন শিক্ষা পেয়ে বড় হয়েছে? কতটুকু মূল্যবোধ আর সহনশীলতার পাঠ তাকে দেওয়া হয়েছিল বেড়ে ওঠার দিনগুলিতে? আর ডিগ্রী? সে তো আজকের দিনে সবথেকে সহজলভ্য পণ্যজাত শংসাপত্রও বটে! উষ্ণতা বেরিয়ে গেলেই উষ্ণ জল শীতল হয়ে পড়ে। ঠিক তেমনি মানবিক মূল্যবোধ বেরিয়ে গেলেই পড়ে থাকে নেহাত স্পন্দনশীল অকেজো কিছু মনুষ্যত্বের ছিবড়া। তা' দিয়ে আর যাই হোক, ভালো কাজ কিছু সম্ভব না।