আমরা লিখি মনের খেয়ালে আর কিছুটা শখের বসে। লেখার আগে যে বিষয় নিয়ে লিখব সেটাকে ভাল ভাবে জানার জন্য পড়ে নেওয়া দরকার বলে আমি মনে করি। অর্থাৎ একটি বিষয় মনের মধ্যে আগে স্থির করতে হয়, তারপর তাতে অলঙ্কার, ছন্দ, ভাব ও সামাজিক দায়িত্ব বজায় রেখে কাব্যে রূপদান করি। তাতে কাব্য মাধুর্য্য সুন্দর হয়। কিন্তু যখন কাব্য ভাবনার বিষয় অপর ব্যক্তি ঠিক করে দেন আর কবিকে বা লেখককে বলেন উক্ত বিযয়ের উপর আপনার কাব্য প্রকাশ করুন, তখন কবি বা লেখককের বেশ কিছু অসুবিধা বা অস্বস্তি হয়, সে কারণে অনেকেই বলেন বিষয় ঠিক করে লেখার পক্ষপাতি আমি নই ... সেটা ঠিক নয়! আরে বাবা, কাব্য লিখতে গেলে বিষয়তো আগে ঠিক করতেই হবে, সে আপনি করলে আপনার মত করে কাব্য সুন্দর হবে ঠিকই, কিন্তু পাঠক ...! আসছে পূজো, যদি এই সময় ভাবা হয় পূজো অর্থাৎ মহা উৎসব নিয়ে সাহিত্য লিখতে, কেমন হবে? আপনারা কি বলবেন বিষয় জোর করে চাপিয়ে দিলেন ... লেখা আসছে না! আসলে আমরা যারা লিখি তারা সময়ের সাথেই তো পথ চলি, তাই সময়ের কথা লিখতে অসুবিধা কোথায়!


আসুন না আজ থেকে কলম ধরি এবার পুজোয় "উৎসবে মাতি" লেখায় নতুন করে আঁচড় টানি। অর্থাৎ কোন হেতুকে কেন্দ্র করে পালিত হয় উৎসব। তাই উৎসব কি, কেন তার প্রয়োজন, উৎসব যে মহা মিলন ক্ষেত্র অথবা অদৃষ্টের পরিহাসে যারা এই উৎসবের আনন্দ থেকে বঞ্চিত তাদের প্রতি আমাদের সামাজিক দায়িত্ববোধ ... বোঝাতে হবে আপনার কাব্যে।


প্রতিযোগীতা ভাববেন না ...... !  ভাবুন সময়ের উপন্যাস।


লিখুন এই আসরে ......আপনার মনের কথা কাব্যের ছলে "উৎসবে মাতি"।


ধন্যবাদ কবি বন্ধুগণ।


আপনাদের সবার লেখা গুলি নিয়ে একটি পিডিএফ বই আপনাদের উপহার দেওয়ার ইচ্ছায় এই অনুরোধ। লেখা গ্রহণ করা হবে ১২ই অক্টোবর ২০১৬ পবিত্র মহরমের দিন পর্যন্ত। লেখার লিঙ্কটি এবং কবিতার নাম অবশ্যই এখানে দেবেন এবং অপ্রকাশিত নতুন একটি মাত্র লেখা পাঠাবেন। অবশ্যই বিষয় ঠিক রেখে কবিতার একটি নামকরণ করবেন আপনাদের মনের মত করে। এই বিষয়ে আমাদের এডমিন মহাশয় যদি কিছু স্থিতিশীল মন্তব্য প্রকাশ করেন বাধিত হব।


বি.দ্র.- 12ই অক্টোবর 2016 পর্যন্ত এই বিষয়ে যতগুলি লেখা পোষ্ট হবে তারিখের ক্রমানুসারে উক্ত লেখাগুলির তালিকা এবং নির্দিষ্ট বিষয়ের উপর আলোকপাত এই আলোচনা বিভাগে পাঠকের সামনে রাখা হবে 15ই অক্টোবর থেকে 31শে অক্টোবর 2016 পর্যন্ত আপনাদের মতামতের জন্য। আপনারা অর্থাৎ শুধুমাত্র সদস্যগণ এক বা একাধিক লেখাকে পছন্দ (like) করে মন্তব্য প্রকাশ করতে অনুরোধ জানাই। যখন পিডিএফ বইটি তৈরী হবে তখন আপনাদের মন্তব্য অনুযায়ী সূচীপত্র তৈরী করতে পারব এই আশা রাখি। পত্রিকা প্রকাশের তারিখ 6ই নভেম্বর 2016. সুস্থ সাহিত্য সময় গড়ে উঠুক।