একটা কিছু সৃষ্টি করবো বলেই আমরা লিখতে আসি বা লিখি। সৃষ্টিতে নিজে যেমন আনন্দ পাই, ঠিক তেমনি অপরের আনন্দের বা তৃপ্তির কারণ যেন হয়। শুধু তাই নয়, তা যেন সামাজিক দায়বদ্ধতা পালন করে, চেতনা উন্মেষ করে সর্বপরি সুস্থ মননশীল সমাজ গঠন ও সুন্দর সাহিত্য সমাজ গঠন করে - এ সকল কথা সবারই জানা। কিন্তু আমার এতদিনের অভিজ্ঞতা থেকে বলতে পারি এখানে মন্তব্যের সংখ্যা দেখে লেখার গুন বিচার্য্য করছি আমরা - এটা একেবারেই ঠিক না। কোন এক কবি যিনি আসরে অনেক দিন আছেন, ওনাকে অনেকেই চেনেন - তাই উনি কিছু পোষ্ট করার সাথে সাথে (ঘন্টা তিনের মধ্যে) ১০ থেকে ১৫টি মন্তব্য এসে গেল। আর এই সকল মন্তব্য এসে যাওয়ায় আসরের সকলেই প্রায় ওখানেই Click করতে থাকেন - আর মন্তব্য বাড়তে থাকেন। কিন্তু পর পর আরোও অনেক ভাল লেখা প্রকাশ হলেও (যাঁরা অনেকের কাছে পরিচিত নন) তা অনেকের Mouse সেই সৃষ্টির উপর Click না করে যেখানে অনেক লোকের ভীড় সেখানেই বেশী করে চোখ ফেলেন বা Click বেশি করেন। তাতে অনেক গঠনমূলক লেখা চিরকাল চোখের আড়ালেই থেকে যায়।


আমি আমার নিজের কথা দিয়েই বলি - অনেক সময় এমন হয়েছে যে রচনাটি আমি পোষ্ট করলাম সেটি বিশেষ কিছুই না, অথচ একের পর এক মন্তব্য এসে আমার পাতা ভরিয়ে দিল! তা কেন হবে! যে বা যে সকল লেখা সত্যি সত্যিই গঠনশীল পাঠ্য সেগুলির পাঠ্য ও মন্তব্য দেওয়া বেশি হওয়া প্রয়োজন, অন্তত আমার তাই-ই মনে হয়।


সেকারণে একটা ব্যবস্থা নেওয়া যেতেই পারে - তাতে লেখার মানতো বাড়বেই এবং তার সাথে উক্ত লেখা বা লেখা গুলিকে আমরা উপযুক্ত মর্যাদা দিতে পারবো। একবার ভেবে দেখুন - প্রতিটি বিভাগে অর্থাৎ কবিতা / আলোচনা / আবৃত্তি - সব ক্ষেত্রেই আমাদের এডমিন মহোদয় তালিকা সাজিয়েছেন এভাবে - তারিখ, শিরোনাম, কবি/সদস্য এবং মন্তব্যের সংখ্যা - যেখানে অর্থাৎ "মন্তব্য" কলামটি শুধু মাত্র তালিকা থেকে যদি তুলে দেন তাহলে প্রাথমিকভাবে মন্তব্যের সংখ্যা দেখা গেল না। অথবা মন্তব্য এলে • চিহ্ন / আর  মন্তব্য না এলে o চিহ্ন থাকুক – প্রাথমিকভাবে তালিকায় সংখ্যা না দেখানোই ভাল। যিনি অর্থাৎ পাঠক তার নিজের মত করে বিষয় পাঠ করবেন এবং মন্তব্য দেবেন।   তাতে পাঠক আর বাছাই করে পাঠ না করে পাঠ করবেন সতস্ফুর্তভাবে। এক্ষেত্রে লেখকের ঘরে গেলেই তবে জানা যাবে মন্তব্যের সংখ্যা, তালিকা দেখে নয়। এবং নিজ নিজ কবি Log In করলে তবেই জানতে পারবেন তাঁর পাতায় নতুন এক বা একাধিক মন্তব্য এসেছে কিনা। এবং কবি ***প্রতি-মন্তব্যে একবার যে তথ্যটি দেবেন তা যেন তিনি মুছে ফেলতে না পারেন - এমনটাও হওয়া দরকার।


তাই আপনাদের সবার কাছে আবেদন, সর্বপরি এডমিন মহাশয়ের কাছেও এই আবেদন রাখি শুধুমাত্র সকল বিভাগের তালিকা থেকে "মন্তব্য" তুলে দেওয়া হোক বা বিশেষ চিহ্ন ব্যবহার করা হোক, মন্তব্যের সংখ্যা থাকুক কবির/সদস্যের পাতায়। আশাকরি আপনারা আপনাদের সুচিন্তিত মতামত এডমিন মহাশয়কে জানাবেন।


ধন্যবাদান্তে -