কবিতা আবৃত্তির জন্য যে যে বিষয়গুলির দিকে বিশেষ নজর দেওয়া উচিৎ বলে আমি মনে করি –
(১) মুখস্থ (২) স্বরের বা ছন্দের উত্থান-পতন (৩) কন্ঠ নিয়ন্ত্রণ (৪) কবিতায় ব্যবহৃত ছেদ ও যোতি চিহ্ন মেনে উপস্থাপনা (৫) শুদ্ধ উচ্চারণ ও (৬) সার্বিক ভাব-প্রকাশ।


এবার উপরে উল্লেখিত বিষয়গুলির বিস্তারিত আলোচনায় আসা যাক –


(১) মুখস্থ
যে কোন বিষয়ের কবিতা আবৃত্তি করার আগে কবিতার অর্থ বুঝে মুখস্থ করা খুবই জরুরী। দেখে পাঠ করা আর মুখস্থ বলার মধ্যে তফাৎ অনেক। মুখস্থ করে কবিতা আবৃত্তি করলে তার মেজাজই আদালা পাওয়া যায় এবং তাতে শ্রোতারাও মুগ্ধ হন অনেকাংশেই বেশি।


(২) স্বরের বা ছন্দের উত্থান-পতন
পাঠক কবিকে মনে রাখেন তার লেখনীর গু্ণে, আর আবৃত্তিকারকে শ্রোতারা মনে রাখেন তার বাচিক প্রকাশের গুণে। সে জন্য নির্দিষ্ট ছন্দের তাল-লয় মেনে স্বরের বা ছন্দের উত্থান-পতনে কবিতার যে চিত্রকল্প কবি এঁকেছেন, তাকে সঠিকভাবে প্রকাশ করাই আবৃত্তিকারের কাজ।


(৩) কন্ঠ নিয়ন্ত্রণ
কন্ঠ নিয়ন্ত্রণ কবিতা আবৃত্তির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। এর জন্য নিয়মিত রেওয়াজ করা অত্যন্ত প্রয়োজন। আমাদের কন্ঠ হতে যে কথা বেরিয়ে আসে সেটাই স্বর, আবৃত্তির ক্ষেত্রে সেই স্বর যেন সঠিক মাত্রায় (tuning) প্রকাশ পায় সেদিকে নজর রাখতে হবে। অর্থাৎ উক্ত স্বর শ্রোতাদের কর্ণে প্রবেশ করে তাদের মনে প্রভাব বিস্তার করে, তবেই আবৃত্তিকার একজন শিল্পী হয়ে উঠতে পারেন। এক্ষেত্রে আরোও একটি বিষয়ে নজর দেওয়া প্রয়োজন – সেটা হল, প্রতিটি আবৃত্তিকার তার নিজস্বতা যেন বজায় রাখেন অর্থাৎ অনুসরণ করা উচিৎ, অনুকরণ নয়!


(৪) কবিতায় ব্যবহৃত ছেদ ও যোতি চিহ্ন মেনে উপস্থাপনা
ছেদ ও যোতি চিহ্ন মেনে কবিতা উপস্থাপনা (আবৃত্তি) করলে তবেই কবিতার সঠিক অর্থ বা চিত্র শ্রোতাদের মনে জায়গা করে নেয়। অর্থাৎ কোথায় কতটা বিরতি, বিষয়সূচক, প্রশ্নবোধক ইত্যাদি ছেদ ও যোতি চিহ্নের ব্যবহারে কবিতা আবৃত্তির মাধুর্যও নির্ভর করে।


(৫) শুদ্ধ উচ্চারণ
কবিতা আবৃত্তির ক্ষেত্রে শুদ্ধ উচ্চারণই একজন বাচিক শিল্পীর নিকট থেকে আশা করেন সমজদার শ্রোতাগণ, তাই বলাবাহুল্য শব্দের উচ্চারণ যেন খুবই সাবলীল ও সঠিক মাত্রায় প্রকাশ পায় – সেদিকে আবৃত্তিকারকে নজর রাখতে হবে।

(৬) সার্বিক ভাব-প্রকাশ
সবশেষে আসছি সার্বিক ভাব-প্রকাশে (আবেগ বজায় রেখে) অর্থাৎ সবদিক বজায় রেখে একটি সম্পূর্ণ কবিতাকে আবৃত্তির দ্বারা শ্রোতাদের মনে নিজের জায়গা করে নেওয়া - যদিও কাজটি খুব সহজ নয়, তবুও বলব উপরের পাঁচটি বিষয় যথাযথ ভাবে মেনে চললে আপনিও একজন আবৃত্তিকার হয়ে উঠতে পারেন।
========================


*** আগামী দিনে বাংলা কবিতা ডটকম থেকে একটি অনুষ্ঠানের (workshop) পরিকল্পনা নিতে চাই - "কবিতা ও তার ছন্দ" এবং "কবিতা আবৃত্তির জন্য নিজেকে তৈরি" - এই দু'টি বিষয়ের উপর। আপনাদের পেতে চাই - আপনাদের মতামত জানাবেন।


অনুষ্ঠানের স্থান - রূপ ও অরূপ মঞ্চ, জয়নগর-মজিলপুর, দক্ষিণ ২৪ পরগণা।