আজ সকালে পুষ্পবৃষ্টির পর বেলায় রোদ উঠল ঝলমলিয়ে।  আমরা বাংলা কবিতা ডটকমের ১৫ জন কবি একত্রে হাওড়া থেকে রওনা দিলাম সকাল ৮:১৩ মিনিটের পাঁশকুড়া লোকালে। এসে পৌঁছালাম ঠিক ১০:১০ মিনিটে পূর্ব মেদিনীপুরের "জয়া কুঞ্জে" দ্বিতীয় মাসিক সাহিত্য সভার আসরে। তারপর একে একে এলো অন্যান্য কবিগণ। উপস্থিত হলাম সবমিলিয়ে ২৪ জন কবি।


প্রথমেই কবি অজিত কুমার কর মহাশয়ের সাদর আপ‍্যায়নে প্রীত হলাম। হাত-মুখ ধোওয়ার পর প্রত‍্যেকের হাতে অজিতদা ধরিয়ে দিলেন বেশ বড় মাপের জলখাবারের বাক্স ও সাথে গরম চা। বেলা ১০:৪৫ মিনিটে শুরু হল সাহিত্য সভার আসর। আজকের সভার সভাপতি ছিলেন মাননীয় কবি চিত্তরঞ্জন সরকার মহাশয় এবং সভাকবি ছিলেন কবি আর্যতীর্থ (তীর্থঙ্কর ভট্টাচার্য)। তাঁদেরকে ব‍্যাজ ও চন্দনের ফোঁটায় বরণ করে নেওয়ার পর পঞ্চপ্রদীপ প্রজ্বলিত করলেন সভাকবি ও সভাপতি মহাশয়। এরপর কবিতা পাঠের মধ্য দিয়ে রাখী পরালেন কবি জয়শ্রী কর ও অন্যান্য কবিগণ পরস্পর পরস্পরকে। "বাংলার মাটি বাংলার জল" সংগীত পরিবেশনে আমাদের মুগ্ধ করলেন কবি জয়শ্রী কর। স্বাগত ভাষণ ও কবিতা পাঠের মধ্য দিয়ে সভাপতি মহাশয় অনুষ্ঠানকে সঞ্চালনার নির্দেশ দিলেন আমাকে। এরপর একে একে স্বরচিত কবিতা পাঠের আসর ভরিয়ে দিলেন সভায় উপস্থিত কবিগণ। সংগীত পরিবেশন করলেন সর্বকবি জয়শ্রী রায় মৈত্র, মল্লিকা রায় ও মণিমালা মল্লিক, উল্লেখ্য তবলায় সঙ্গত করলেন কবি জয়শ্রী কর।


স্বাধীনতাকে মনে রেখেই শহীদের প্রতি নিবেদন করলাম কবিতা আবৃত্তি কবি মনীষ বাগচীর লেখা "বঙ্গেশ্বর"। এবং কবি আর্যতীর্থ পাঠ করলেন তাঁর লেখা কাব্যনাট্য "পাঁচ হুজুরের কিসসা"। এভাবেই প্রথম পর্বের অনুষ্ঠান শেষ হয় বেলা ১টা নাগাদ।


এরপর পঞ্চব‍্যঞ্জনে, থুড়ি ভুল বললাম, দ্বাদশ ব‍্যঞ্জনে পেট পূজা করালেন আমাদের কবি অজিত কুমার কর মহাশয়। তাঁর আপ‍্যায়ন ও আতিথেয়তায় আমরা সবাই মুগ্ধ।


এরপর বেলা ২:১৫ মিনিট নাগাদ সাহিত‍্য আলোচনা ও আলাপচারিতার মধ্যে দিয়ে শুরু হল দ্বিতীয় পর্ব এবং শেষ হল বেলা ৩টার সময়। এই ক্ষণিক সময়ের মিলন উৎসব সুখস্মৃতি হয়ে রইল সবার কাছেই। এরপর "জয়া কুঞ্জ" থেকে বিদায় নিয়ে আবার সবাই হৈ হৈ করে ট্রেনে চেপে বসলাম বিকাল ৩:৩০মিনিটে।


আজকের সভায় যেসকল কবিগণ উপস্থিত ছিলেন তারা হলেন:- সর্বকবিগণ
১) তীর্থঙ্কর ভট্টাচার্য (স্বস্ত্রীক)
২) চিত্তরঞ্জন সরকার
৩) অজিত কুমার কর
৪) জয়শ্রী কর
৫) দেবদাস মৈত্র
৬) জয়শ্রী রায় মৈত্র
৭) সংকেত চট্টোপাধ্যায়
৮) স্বপন বিশ্বাস
৯) সমীর প্রামাণিক
১০) প্রবীর দে
১১) অনন্ত গোস্বামী
১২) সুবীর পান্ডে
১৩) সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায়
১৪) প্রশান্ত কুমার ঘোষ
১৫) মল্লিকা রায়
১৬) মণিমালা মল্লিক
১৭) সৈকত পাল
১৮) সুখেন্দু মাইতি
১৯) মৌমিতা জানা
২০) পারমিতা ব‍্যানার্জি
২১) তমাল ব‍্যানার্জি
২২) রণজিৎ মাইতি
২৩) তরুণ কান্তি


সকল কবিদের জানাই রাখী পূর্ণিমার মৈত্রীর শুভেচ্ছা ও ভালোবাসা।