মাটি মাকে ফাঁকি দিয়া
মিলবেনাতো সুখ,
মানুষ হয়ে জন্ম নিলে
ভরবে ব্যথায় বুক।
কাঁদে আমার প্রাণ,
হায়রে মাটির টান।।


মাটি মাকে ফাঁকি দিয়া
হইলি প্রবাসী,
গলে, পইড়া লোভের ফাঁসি,
এখন, কাঁদিস কনে প্রাণ?
হায়রে মাটির টান।।


পারিনাতো থাকতে ভুলে
আমার মায়ার দেশ,
যার, নাইকো রুপের শেষ,
বুকে, বাজে সুখের তান,
হায়রে মাটির টান।।


পরবাসে যায়কি ভুলা
ফেলে আসা দিন,
সুখের, স্মৃতি অমলিন,
বুকে, বিধে স্মৃতির বাণ,
হায়রে মাটির টান।।


পাখি যবে যায়গো উড়ে
নীলেরও পথে,
ছায়া, মিশে মাটির সাথে,
যতই, হোকনা ব্যবধান,
হায়রে মাটির টান।।