দেশটা হত স্বপ্নপুরী
বিদায় নিলে দুইটা বুড়ি,
সাথে যদি চামচা চেলা
বিদায় নিত কয়েক কুড়ি।


এসব সত্য বলতে গেলে
র্কোটে যাবার নোটিস মিলে
দুঃস্বপনে ছেয়ে ফেলে
স্বপ্নে ঘেরা বাংলাপুরী।


আর কত নীরব থাকা
সত্য মনে থাকবে ঢাকা
অন্ধ পথে চলতে থাকা
লাটাই ছেঁড়া চৈতী ঘুড়ি।


মন মানেনা আর বারন
মিথ্যে কেন কাল ক্ষেপন
সত্য বলার সময় এখন
সত্য দেখ দেয় ভুড়ি।