সুপ্রিয় কবি বন্ধুদের আসছে বড়দিন ও নতুন বছরের শুভেচ্ছা ও ভালোবাসা জানাই। কামনা করি নতুন বছর সবার জন্য সুখ-সমৃদ্ধির দ্বার খুলে দিক।


গত ফেব্রুয়ারিতে আলোর মিছিলের 'মাতৃভাষা দিবস সংখ্যা'টি প্রকাশের পর নানান সীমাবদ্ধতার কারণে এযাবত আর কোন সংখ্যা প্রকাশ করা যায়নি। এখনো অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও আসন্ন 'কবি সম্মেলন-২০২০' উপলক্ষে 'আলোর মিছিল'-এর একটি  সংখ্যা করার কথা ভাবছি। নিশ্চয়তা দিতে পারছি না তবে, সময় পরিবেশ সহায়ক হলে আর সবার সহযোগিতা পেলে ব্যক্তিগতভাবে আমি আবারো চেষ্টা করতে চাই।


যদি সক্ষম হই এ সংখ্যাটির নাম হবে 'ভাষার মাসে আশার মেলা'। এই মর্মে আসরের কবিদের কাছে ভাষা তথা ভাষার মাসের গুরুত্ব ও তাৎপর্যে রচিত যেকোন লেখা (গল্প, কবিতা, গান, নাটক, প্রবন্ধ) আহ্বান করছি।


লেখা পাঠানো এবং ছাপানোর শর্ত ও নিয়মাবলি:


১) সংখ্যাটি প্রকাশ হবেই এমন নিশ্চয়তা নেই, সুতরাং লেখার কপি রেখে পাঠাবেন।


২) যেকোন লেখাই প্রয়োজন মাফিক বিন্যাস ও ভাষার পরিবর্তন, পরিমার্জন হতে পারে।


৩) মাতৃভাষা, আন্তর্জাতিক ভাষা দিবস, ভাষা আন্দোলন, দৈনন্দিন জীবনে বাংলা ভাষার শুদ্ধচর্চা ও পরিচর্যা এবং 'ভাষার মাসে আশার মেলা' থিমের উপর হতে হবে। এতে ভাষার মাসে কবি সম্মেলনের গুরুত্ব তুলে ধরতে হবে।


৪) নিয়ম বহিঃর্ভূত লেখা বা ভুল প্রেরণ প্রক্রিয়ার জন্যে লেখা নির্বাচিত না-হলে কর্তৃপক্ষকে জবাবদিহি করা যাবে না।


৫) বিষয়ভিত্তিক ও নিম্নবর্ণীত সীমার মধ্যে হবে:
🔯 কবিতা/গান – শিরোনামসহ সর্বোচ্চ ৩০ লাইন
🔯 ছোটগল্প – সর্বোচ্চ ৫০০ শব্দ
🔯 নাটক/কাব্যনাট্য – সর্বোচ্চ ৫০০ শব্দ
🔯 প্রবন্ধ  - সর্বোচ্চ ৩০০ শব্দ


৬) সংখ্যাটির জন্য বিজ্ঞাপন সংগ্রহকারীর জন্যে বিশেষ সম্মাননার ব্যবস্থা থাকছে।


৭) আপনার সদ্য প্রকাশিত বইটির বিজ্ঞাপন বিনামূল্যে প্রকাশ করতে চাইলে এককপি বই কুরিয়ারে সংশ্লিষ্ট ঠিকানায় পাঠান এবং বিজ্ঞাপনের একটি ইলাস্ট্রেটেড কপি মেইলে পাঠিয়ে দিন।

৮) আসরের কোন কবি চাইলে তাঁর বইটির উপর লিখিত মানসম্মত কোন (Book Review) বই পর্যালোচনা (সম্পাদকমণ্ডলী কর্তৃক প্রকাশযোগ্যতা বিবেচনা সাপেক্ষে) বিজ্ঞাপন হিসাবে (বিশেষ ছাড়ে) প্রকাশ করতে পারবেন।


৯) মন্তব্যের পাতায় বা মেইলে কোন লিঙ্ক দিবেন না। ইউনিকোডে টাইপকৃত লেখাটি মেইলে পাঠাতে হবে।


১০) লেখা পাঠানোর শেষ তারিখ ২৭ ডিসেম্বর (শুক্রবার) , ২০১৯। (আর সময় বাড়ানো হবে না। ’আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে লেখা নির্বাচন করা হবে।)


১১) বিজ্ঞাপন/বই/Book Review পাঠানোর শেষ তারিখ ১০ জানুয়ারি, ২০১৯।


৫। লেখা এবং Book Review পাঠানোর ইমেইল: oniruddho.mr338@gmail.com


৬। বিজ্ঞাপন/বই পাঠানোর জন্য যোগাযোগ:
oniruddho.mr338@gmail.com


আরো বিস্তারিত জানতে মেসেঞ্জারে ইনবক্স করুন: ID: Mazibur338