বিশ্বে যতবড় জাতিই থাকুক বা যত প্রভাবশালীই হোক না কেন ইংরেজি ভাষার স্বার্বজনীনতা আজো কিন্তু বিশ্বজনীন - একথা কেউ অস্বীকার করতে পারবে না। পৃথিবীতে জনসংখ্যার ভিত্তিতে বড় ভাষা থাকলেও ইংরেজির প্রভাব এখনো বিশ্বময়। আর সেই ইংরেজি ভাষা যদি কোন ভাষা থেকে শব্দ নিয়ে তার শব্দকোষে যোগ করে! সেটা সেই ভাষার জন্য কতবড় সম্মানের বিষয়!


সেই ইংরেজি ভাষা এবার আর একটি বাংলা শব্দকে তার শব্দকোষে যোগ করে নিল। বিষয়টি বাংলা ভাষার জন্য অতীব গর্বের ও গুরুত্বপূর্ণ বটে। এবার অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নার্স ডিকশনারি ও ক্যামব্রিজ ডিকশনারি 'আচ্ছা' শব্দটিকে ইংরেজি ভাষায় স্থান দিয়েছে।


বিশ্বের অন্যতম সুপরিচিত ও বিশ্বাসযোগ্য ইংরেজি অভিধান - কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেসের কেমব্রিজ ডিকশনারি এবার ‘আচ্ছা’ শব্দটিকে তাদের ভাষায় আত্মীকরণ করেছে। তাদের অভিধানে বলা হয়েছে, সম্মতি প্রদান বোঝাতে শব্দটি ব্যবহার হয়ে থাকে। এ ছাড়া আশ্চর্য বা সুখ বোঝাতে শব্দটি ব্যবহার হয়।


কোনো কিছুর সঙ্গে একমত হলে, কোনো প্রশ্নের উত্তরে, কিছু বোঝানো হলে তার প্রতিউত্তরে বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানে নানানভাবে এই শব্দটির ব্যবহার হয়ে থাকে। অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নার্স ডিকশনারির সর্বশেষ সংস্করণেও এবার এই বাংলা শব্দটি (accha) হিসাবে যুক্ত হয়েছে। এখন থেকে শব্দটি অক্সফোর্ড ও কেমব্রিজ ডিকশনারিতে জায়গা করে নিলো। নিঃসন্দেহে এটি ক্রমগ্রসরমান বাংলাভাষার আর একটি বিজয়।


যদিও বার্তা সংস্থা রয়টার্স এর ভাষ্যমতে, অক্সফোর্ডের অভিধানে ‘আচ্ছা’ শব্দটিকে ভারতীয় শব্দ বলা হয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের প্রকাশিত ইংরেজি ভাষার এই বিখ্যাত অভিধানটির ওয়েবসাইটে এই শব্দটির দুইটি সংজ্ঞা পাওয়া গেছে। 'আচ্ছা’ শব্দটির অর্থ ও ব্যাখ্যায় বলা হয়েছে, সম্মতি বা কোনো বিষয় বোঝার বিষয়টি জানাতে শব্দটি ব্যবহার করা হয়। এ ছাড়া আশ্চর্য, সন্দেহ, আনন্দ ইত্যাদির মতো আবেগ প্রকাশ করতেও এটি ব্যবহৃত হয়ে থাকে।


'আচ্ছা’ শব্দটি হিন্দি অথবা উর্দুতে ব্যবহার হলেও তা হয় খণ্ডিত অথবা বিকৃতরূপে। একমাত্র বাংলা ভাষাতেই এর যথার্থ ব্যবহার হয় অর্থাৎ শব্দটি বিভিন্ন অর্থে ভাব প্রকাশের ক্ষেত্রেও সরাসরিই ব্যবহার হয়। সুতরাং শব্দটিকে বাংলা ভাষার একান্ত শব্দই বলা যায়।


ইংরেজি ভাষায় বাংলা শব্দের আত্মীকরণ 'আচ্ছা' শব্দটিই প্রথম নয়, এর আগেও অক্সফোর্ড ডিকশনারি ‘আব্বা’, ‘চাচা’, ‘নাটক’, ’কিমা’ ‘চামচা’ ইত্যাদির মতো বেশকিছু বাংলা ভাষায় ব্যবহৃত শব্দ ইংরেজি অভিধানে যুক্ত করেছে।


বাংলা ভাষার জন্য এটি এক সম্মানের বিষয় বিবেচনায় সুখবরটি বাংলা-কবিতার আসরের বন্ধুদের সাথে শেয়ার করলাম। ধন্যবাদ।