সুপ্রিয় কবি বন্ধুগন,
মহান মাতৃভাষা দিবস এবং ফাল্গুনী বসন্তের বর্ণিল শুভেচ্ছা রইল।


নিশ্চয়ই অবগত আছেন যে, গত ১৬ ফেব্রুয়ারি 'অর্ক প্রকাশনী'র আরো দুটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। মাত্র তিন মাসে ৪টি বৃহৎ একক কাব্যগ্রন্থ এবং ‘আলোর মিছিল’ সাহিত্যপত্রের ৩টি সংখ্যাও প্রকাশিত হয়েছে। মাতৃভাষা দিবসের ৪র্থ সংখ্যাটির কাজও এগিয়ে চলেছে, ফেব্রুয়ারির মধ্যেই প্রকাশিত হবে আশা করছি। সারাবিশ্বের পাঠকদের পড়ার সুবিধার্থে ইতিমধ্যে সাহিত্যপত্রটির পিডিএফ কপি আসরে (অনলাইনে) দিয়েছি। যেকেউ চাইলেই বাংলা-কবিতার আসরের হোমপেজ থেকে সংখ্যাটি  ডাউনলোড করে নিতে পারবেন। ভারতীয় কবিদের জন্যে আমরা সাহিত্যপত্রটির প্রিন্টকপিও পাঠিয়েছি। ভারতীয় কবিবর্গ উদ্যোগী হয়ে ব্যবস্থা নিলে সাহিত্যপত্রটি ভবিষ্যতে দুইদেশ থেকে একযোগে প্রকাশ করার ইচ্ছাও রয়েছে।


সর্বশেষ প্রকাশিত ১১ কবির ১৫৭টি কবিতার সুবৃহৎ সংকলন 'জলতরঙ্গে কাব্যভেলা'র সফল সম্পাদনার মাধ্যমে আমার সপ্তম সম্পাদনা গ্রন্থের প্রকাশ পূর্ণ হয়েছে। গ্রন্থশৈলীর মান এতটুকু হানী না করেও কবিতার আকার আকৃতি ভেদে এবারে কোন কোন কবির সর্বোচ্চ ১৮টি পর্যন্ত কবিতা স্থান পেয়েছে গ্রন্থটিতে। যেসব ভাগ্যবান কবি অংশগ্রহণ করেছেন তাঁদের প্রতি রইল অফুরন্ত ধন্যবাদ ও শুভেচ্ছা।


এখন এইরকম মাত্র তিনটি সংকলনের মাধ্যমেই একজন কবি চাইলে ৪ ফর্মা বা তারচেয়েও বড় একটি কাব্যগ্রন্থের সিকিভাগ মূল্যে অথচ প্রকাশ সংখ্যায় চারগুণ বা তারো বেশি সংখ্যক কপি (কোনরকম বিপণনের ঝামেলা ছাড়াই) প্রকাশ করতে পারছেন। আমাদের মত সৌখিন কবি - যাদের লেখা কোন প্রকাশনীই ছাপার ঝুঁকি নেয় না, পরিণামে নিজের লেখাগুলো ছাপার অক্ষরে দেখার জন্য নিজেদের গাঁটের পয়সা খরচ করে দিনের পর দিন প্রকাশকের দ্বারে দ্বারে ঘুরে তিক্ত অভিজ্ঞতা অর্জন করে নিম্ন মানের বইটি নিয়েই সন্তুষ্টি মানতে হয়, 'অর্ক প্রকাশনী' এবার তাঁদের পাশে দাঁড়িয়েছে। স্বল্পতম সময়ে এবং খরচে পরিচ্ছন্ন সম্পাদনা এবং কাব্যশৈলীর নান্দনিকতায় ঋদ্ধ একক বা যৌথ যেকোন কাব্যগ্রন্থের প্রকাশনায়ই এখন আপনি শরীক হতে পারছেন। আমাদের হাতে এখন ডজনেরও অধিক একক কাব্যগ্রন্থের পাণ্ডুলিপি জমা আছে তার কয়েকটির কাজ এগিয়ে চলেছে। পাশাপাশি স্বল্পখরচে যৌথ কাব্যগ্রন্থের কাজও চলছে।


’জলতরঙ্গে কাব্যভেলা’র সফল সম্পাদনার পর ‘দ্বাদশ রবির কর‌’ অথবা ‘অর্যমা দ্বাদশী’ নামে ১২ কবির অংশগ্রহণে আর একটি কাব্যগ্রন্থের উদ্যোগ নিয়েছি। আগ্রহী কবিবর্গ স্থান সংকুলান স্বাপেক্ষে অংশগ্রহণ করতে চাইলে সত্ত্বর যোগাযোগ করুন। একক কাব্যগ্রন্থ প্রকাশেচ্ছুগন আলাদাভাবে যোগাযোগ করুন:
(01911-385 955)
arrowtech79@yahoo.com