সুপ্রিয় কবি বন্ধুগণ,


নতুন বছরের শুভেচ্ছা জানবেন।


নিশ্চয়ই অবগত আছেন যে, অল্প সময় সত্ত্বেও ’আলোর মিছিলে’র তৃতীয় (বিজয় দিবস বিশেষ সংখ্যা) সংখ্যাটি বর্ধিত কলেবরে আরো উন্নত সংস্করণে যথাসময়েই প্রকাশিত হয়েছে। সকলের সহযোগিতায় সাহিত্যপত্রটিকে আরো উন্নত মানে নিয়ে যেতে চাই। এবারেই প্রথমবারের মত দুই বাংলার কবিদের সম্মিলিত লেখা নিয়ে সংখ্যাটি একই সঙ্গে ডিজিটাল ও প্রিন্ট মিডিয়ায় একযোগে প্রকাশিত হয়েছে। ভবিষ্যতে দুইবাংলা থেকেই একযোগে মুদ্রিত হবার সম্ভাবনা নিয়েও চিন্তা-ভাবনা চলছে। ‘আলোর মিছিল’ ভবিষ্যতে আরো কিছু নতুন নতুন চমক নিয়ে আত্মপ্রকাশ করবে – তেমনটিই আশা।


গত সংখ্যা - অর্থাৎ বিজয় দিবস সংখ্যায় সময় কম থাকা সত্ত্বেও কবিদের বিপুল সাড়া পেয়েছি। সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাই। গত সংখ্যায় অনেকেই বার বার বর্ধিত সময়সীমার পরও লেখা পাঠিয়েছেন বা পাঠাতে চেয়েছেন। তাঁদের অবগতির জন্যে জানাচ্ছি যে, লেখা বন্ধ করা সত্ত্বেও বিশেষ বিবেচনায় কারো কারোর লেখা নিতে চেষ্টা করেছি তবুও সময় এবং পরিস্থিতির বাস্তবতায় হয়তো কারোর লেখা নিতে পারিনি। এবারে চেষ্টা করছি বেশি সময় হাতে রেখে আরো বর্ধিত কলেবরে যেন সংখ্যাটি প্রকাশ করতে পারি। লেখা প্রকাশের বিষয়ে যেকোন অনভিপ্রেত অবস্থা যেন আর পোহাতে না হয় সেজন্যে এবার যথেষ্ট সময় হাতে রেখেই ‘মাতৃভাষা দিবস’ সংখ্যার জন্য লেখা আহ্বান করছি।


মাতৃভাষা, আন্তর্জাতিক ভাষা দিবস, ভাষা আন্দোলন, দৈনন্দিন জীবনে বাংলা ভাষার শুদ্ধচর্চা ও পরিচর্যার উপর ভিত্তি করে আপনার লেখাটি যথাসম্ভব আগে আগে নিচে বর্ণীত ইমেইলে পাঠিয়ে দিন। নিয়মাবলী ও পরিপূর্ণ তথ্য ভালভাবে পড়ে বুঝে লেখা পাঠাবার জন্যে বিনীত অনুরোধ রইল। নিয়ম বহিঃর্ভূত লেখা বা ভুল প্রেরণ প্রক্রিয়ার জন্যে লেখা নির্বাচিত না-হলে কর্তৃপক্ষকে জবাবদিহি করা যাবে না।


‘আলোর মিছিল’ মাতৃভাষা দিবস সংখ্যায় আপনার চেনা-জানা প্রতিষ্ঠানের বানিজ্যিক বিজ্ঞাপন সংগ্রহ করে এই অগ্রযাত্রায় শরিক হবার জন্যে সকলের প্রতি বিনীত অনুরোধ রইল। দুই বাংলাতেই বিজ্ঞাপন সংগ্রহকারীর জন্যে বিশেষ সম্মাননার ব্যবস্থা থাকছে। এছাড়া আপনার সদ্য প্রকাশিত বইটির বিজ্ঞাপন বিনামূল্যে প্রকাশ করতে চাইলে এককপি বই কুরিয়ারে সংশ্লিষ্ট ঠিকানায় পাঠান এবং বিজ্ঞাপনের একটি ইলাস্ট্রেটেড কপি মেইলে পাঠিয়ে দিন। উল্লেখ্য, দুই বাংলার কবিদের বই স্ব-স্ব স্থানে পাঠানো সংক্রান্ত তথ্যের জন্যে নিচের ইমেইল দুটিতে যোগাযোগ করবেন। আরো উল্লেখ্য যে, আসরের কোন কবি চাইলে তাঁর বইটির উপর লিখিত মানসম্মত কোন (Book Review) বই পর্যালোচনা (সম্পাদকমণ্ডলী কর্তৃক প্রকাশযোগ্যতা বিবেচনা সাপেক্ষে) বিজ্ঞাপন হিসাবে (বিশেষ ছাড়ে) প্রকাশ করতে পারবেন।  


‘আলোর মিছিল’ মাতৃভাষা দিবস সংখ্যায় লেখা ও বিজ্ঞাপন সংক্রান্ত তথ্যাবলী:


১। লেখা অবশ্যই মাতৃভাষা, আন্তর্জাতিক ভাষা দিবস, ভাষা আন্দোলন, দৈনন্দিন জীবনে বাংলা ভাষার শুদ্ধচর্চা ও পরিচর্যা ভিত্তিক হতে হবে। বিষয়ভিত্তিক লেখা না-হলে প্রকাশ করা হবে না।
🔯কবিতা – শিরোনামসহ সর্বোচ্চ ৩০ লাইন
🔯 ছোটগল্প – সর্বোচ্চ ৫০০ শব্দ
🔯 প্রবন্ধ  - সর্বোচ্চ ৩০০ শব্দ


২। মন্তব্যের পাতায় বা মেইলে কোন লিঙ্ক দিবেন না। ইউনিকোডে টাইপকৃত লেখাটি মেইলে পাঠাতে হবে।
৩। লেখা পাঠানোর শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি, ২০১৯। (আর সময় বাড়ানো হবে না) ’আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে লেখা নির্বাচন করা হবে।
৪। বিজ্ঞাপন/বই/Book Review পাঠানোর শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি, ২০১৯।
৫। লেখা ও Book Review পাঠানোর ইমেইল: oniruddho.mr338@gmail.com
৬। বিজ্ঞাপন/বই পাঠানোর জন্য যোগাযোগ:
বাংলাদেশ – oniruddho.mr338@gmail.com
ভারত  - banerjees4@rediffmail.com or dasbanerjee@gmail.com