জনাব ম. আ. সালাম গফফার ছন্দ সাহেবের দৃষ্টি আকর্ষন করছি-


প্রীতি ও শুভেচ্ছা নিবেন। আমি আপনার লেখার একজন ভক্ত বলতে পারেন। আপনার প্রতিটি লেখাই আমি খুঁটিয়ে খুঁটিয়ে পড়ি। তাতে অনেক কিছু জানার আছে, শেখার আছে।


আমার জানতে ইচ্ছা করে - আপনার পেশা কি? লেখাগুলো তো গবেষণামূলক কাজ যা - একমাত্র সাহিত্যজ্ঞ পণ্ডিত ব্যক্তির পক্ষেই সম্ভব। আমরা ছা'পোষা সাধারণ মানুষ, তাছাড়াএত জ্ঞানীও নই। তাই, আমাদের পক্ষে এ কাজ করা সম্ভব না।


আমার বক্তব্য হয়তো আপনাকে কষ্ট দিতে পারে কিন্তু বাস্তব সত্য হল - আপনার লেখাগুলো এত দামী ও শ্রমসাধ্য যে এমন কাজ যার-তার কর্ম নয়। আপনি যেকোন ভাবেই হোক এমন একটা শ্রমসাধ্য মহৎ কাজ করছেন। যার মাধ্যমে বিখ্যাত সব সাহিত্যিক মনিষী সম্পর্কে পাঠক অনেক অজানা তথ্য পাচ্ছেন। তাতে পাঠককূল প্রভূত উপকৃত হবেন, সন্দেহ নেই। সেজন্য আপনি ধন্যবার্দাহ।


আমার প্রশ্ন; এত বড় বড় রচনা তো আপনি ঠিকই কম্পোজ করছেন? ওয়ার্ডে কাজ করার অভিজ্ঞতা আছে বলেই তা সম্ভব। যে ব্যক্তি বাংলা কীবোর্ডে এমন কঠিন কম্পোজের কাজটিও করতে পারেন (কারণ বাংলা টাইপ করা অনেক কঠিন, সবাই পারে না) তার ন্যূনতম সম্পাদনা জ্ঞানও নিশ্চয়ই আছে। তাহলে লেখাগুলো এমন বিক্ষিপ্তভাবে উপস্থাপন করছেন কেন? মনে হয় যেন এখান থেকে সেখান থেকে এনে জোড়াতালি দেয়া? এতে আপনার মত একজন গুণী মানুষ সম্পর্কে পাঠককূলে বিরূপ ধারণার সৃষ্টি হতে পারে।


আমার লেখাগুলো দেখুন তো - লেখা যা ই হোক না কেন ততটুকুই সাজানো গোছানো যা পড়তে কারো অনিহা জাগার কথা নয়। কিন্তু আপনার এত দামী লেখা কেবল অগোছালো উপস্থাপনার জন্য মান হারিয়ে ফেলছে। আপনার প্রতি আমার শ্রদ্ধাবোধ থেকেই এই কথাগুলো বলছি। এভাবেই আমরা এই সাহিত্যের পাতায় একে অন্যের কাছে কিছু শিখতে পারি। নয় কি?


বানান আগের চে' বেশ উন্নত হয়েছে দেখলাম! এখন বাক্য বিন্যাস আর প্যারার বিভাজনটা ঠিক হলেই লেখাটা মানে উৎরে যায়।


আনেক লিখলাম, কিছু মনে করবেন না প্লিজ। আপনার থেকে আরো কিছু শিখতে চাই।
ধন্যবাদ। ভাল থাকুন :)