এবারকার ছিচকাঁদুনে শ্রাবণ ফ্যাচফ্যাচে আবহাওয়া ছেড়ে হঠাৎই যেন শরতের স্বর্ণালী হাসিতে ঝলোমলো হয়ে উঠল। অনেকদিন পর দেখা মিলেছিল এক সোনাঝরা দিবসের! এরই মাঝে ১১ আগস্ট ২০১৮ শনিবার - প্রাক-শরতের ওই স্বর্ণালী বিকেলে এক আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল 'আলোর মিছিলে'র ১৩তম আড্ডাটি।


উক্ত আড্ডার আসর কবি ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রশাসনিক কর্মকর্তা কবি আফরিনা নাজনীন মিলি। আড্ডায় সভাপতির দায়িত্ব পালন করেন শিক্ষাবিদ কবি জালাল উদ্দিন মুহম্মদ। কবি মোহাম্মদ মোজাম্মেল হোসেনের সুচারু উপস্থাপনায় ৩২ জন কবি ও অতিথিমণ্ডলী প্রাণচঞ্চল এই আড্ডাটি বেশ উপভোগ করেন।


পূর্ব ঘোষিত সময় অনুযায়ী নিম্নবর্ণিত নিবন্ধিত কবি ও অতিথিবর্গের উপস্থিতিতে বিকাল সাড়ে-চারটায় শুরু হয়ে অনুষ্ঠানসূচি মোতাবেক দুটি বিরতি সহ অনুষ্ঠান চলে রাত নয়টা পর্যন্ত।


উপস্থিত কবি সদস্য ও অতিথিবর্গ ছিলেন (সর্বজনাব):
মোহাম্মদ মোজাম্মেল হোসেন, জ. র. জিম, মুহাম্মদ মনিরুজ্জামান, রুনা লায়লা, রুহান, কবীর হুমায়ূন, আফরিনা নাজনীন মিলি, গোলাম রহমান, সরকার মুনীর, জাহাঙ্গীর কবীর, শব্দ মাধুকরী, জালাল উদ্দিন মুহাম্মদ, মনিরুল ইসলাম মনির, জাহিদ হোসেন রনজু, সরদার আরিফ উদ্দিন, অনিরুদ্ধ বুলবুল, এইচ আই হামজা, মো: মুস্তাফিজুর রহমান, সোহাগ আহমেদ, জে আর এ্যাগ্নেস, মোঃ শামীম উল্লাহ্, জি এম হারুন-অর-রশিদ, মিনু গরেট্টী কোড়াইয়া, রুবু মুন্নাফ, নাজমা আক্তার, মোঃ মাসুদ রানা, পি কে বিক্রম এবং (অতিথি) প্রিন্সিপাল নজরুল ইসলাম, কামাল হোসেন, তাহমিদ, আক্তার হোসেন, রানা হাসান প্রমুখ।


আড্ডার শুরুতেই আসরকবিকে সম্মাননা স্মারক (ক্রেস্ট) ও ফুল আর অপরাপর কবি অতিথিদের ফুল দিয়ে বরণ করা হয়। কবি কবীর হুমায়ূন ও কবি মনিরুজ্জামান আসর কবিকে শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্য দেন। আসর কবির জীবনবৃত্তান্ত পাঠ করেন সঞ্চালক কবি মোহাম্মদ মোজাম্মেল হোসেন। অতপর আসরকবি তাঁর রচিত বিশেষ বিশেষ কবিতা পাঠ করেন ও ফাঁকে ফাঁকে কবিতার প্রেক্ষাপট বর্ণনা করেন।


উপস্থিত কবিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে নিজ নিজ পরিচিতিসহ স্বরচিত কবিতা পাঠের পাশাপাশি গল্প আর গানে আড্ডাটি বেশ প্রাণবন্ত হয়ে উঠেছিল। সর্বোপরি এবারকার আড্ডার প্রধান আকর্ষণ ছিল বাংলা-কবিতা আসরের অঙ্গ প্রতিষ্ঠান 'অর্ক প্রকাশনী'র প্রথম মুদ্রণ প্রকাশনা "আলোর মিছিল" সাহিত্যপত্রের মোড়ক উন্মোচন। গত আড্ডার সিদ্ধান্ত মোতাবেক মাননীয় এডমিনের সম্মতিক্রমে অত্যল্প সময়ে সংকলনটি আত্মপ্রকাশ করেছে, যা উপস্থিতি সবার মাঝে বেশ চাঞ্চল্যের জন্ম দেয়। মাননীয় সভাপতির অনুমতিক্রমে সম্পাদক হিসাবে আমি এর মোড়ক উন্মোচন করি ও সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।


এই অবকাশে আর একটু যোগ করতে যাই যে, বরাবরের মতই আমার বাসভবনে অনুষ্ঠিত আড্ডার সার্বিক তত্ত্বাবধানে ছিলাম আমি। সততই এই আয়োজনের যদি কিছু ব্যর্থতা থাকে সে একান্তই আমার। নিয়মিত আড্ডাটিকে এগিয়ে নেয়া ও সফল করার কৃতিত্বের দাবিদার কবি বন্ধুদেরকে আমার প্রাণের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই।


সবশেষে মাননীয় সভাপতির ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অত্যন্ত সৌহার্দ্রপূর্ণ পরিবেশে ১৩তম আড্ডার সমাপ্তি টানা হয়। উল্লেখ্য যে, এই আড্ডায় উপস্থিত কবিবর্গের পাঠকৃত কবিতা ও নানান আলোচনা/রচনায় সমৃদ্ধ হয়ে "আলোর মিছিল"এর পরবর্তী সংখ্যা প্রকাশিত হবে চতুর্দশতম আড্ডার দিনে। যথাসময়ে আলোচনা পাতায় পোস্ট দিয়ে সংশ্লিষ্ট কবিবর্গের লেখা আহ্বান করা হবে। পাতায় চোখ রাখুন।
সবাইকে ধন্যবাদ।