আমি একটি দেশে জন্মেছি
যার নাম বাংলাদেশ
পৃথ্বীতে এরচেয়ে সুন্দর দেশ আর নেই
এদেশের মানুষ সুন্দর
এদেশের প্রকৃতি সুন্দর
এদেশের বড় মনের মানুষ আর কোথাও নেই
আমরা গরীব হতে পারি, তবে ভিখারি নই
অন্যদেশ আমাদের শোষণ করেছে
শুনুন সেসব ডাকাতদের নাম
আরব, ইংরেজ,পাকিস্থানী,ভারতী।


মা
আমরা তোমার অকর্মা সন্তান
তোমার জন্য কিছুই করতে পারিনি
ক্ষমা করো।


আজ থেকে শপথ নিচ্ছি
আমরা বাংলাদেশি হয়ে যাব ।


আসুন বাংলাদেশি হয়ে যাই
এরচেয়ে গর্বের আর কিছু নেই।


যে বাংলাদেশি পরিচয় দিতে লজ্জা পায়
সে মরে যাক।


-এটি একটি দেশপ্রেমিকের অভিশাপ।