সাদা
      সাদা
            সাদা
কাপড়
         কাপড়
                  কাপড়
মানবের প্রথম এবং শেষ কাপড়
নগ্ন মানব আসে এই দুনিয়ায়
এসেই চিৎকার করে দেয়
সবকিছু তার অচেনা
এই দুনিয়া তার অজানা
আসে খালি হাতে
যায় খালি হাতে
থেকে যায় তাদের অমর কীর্তি
ধ্বংস করে অন্ন
হত্যা করে তাঁরা বর্ণ
ইবাদত করে এক সৃষ্টিকর্তাকে
হোক আল্লাহ,ঈশ্বর,ভগবান
সবাইকে মরতে হবে একদিন
সেদিন কারো জন্য সুখের
কারো জন্য দুঃখের
সবার পরনে থাকবে একটি কাপড়
সেটি হচ্ছে কাফন
সে এক অমূল্য কাপড়
সেটি সবার কাছে আপন।।