আজি হতে শতবছর পরে
কোন গাধা কবিতা পড়ে
বলবে,“কি সুন্দর কবিতা,
যার নাই কোন মাথা
রবীন্দ্রনাথের নকল করে
সুকান্তের কবিতার ছন্দ ধরে
লিখেছে অচেনা পদ্য
লাগছে এ যেন গদ্য
এই গাধার কবিতা কেউ পড়বে না
কারণ হচ্ছে অজানা ।


আজি হতে শতবর্ষ পরে
উল্টা পিঠে গাধায় চড়ে
চলছে কোন দেশে রাজা
যে খায়নি তিলে ভাঁজা খাঁজা
হয়তো একেবারে হারিয়ে যাবে বাংলাদেশ
ঋণে ও জনসংখ্যার বোঝায় একেবারে শেষ
দেশটি গেলো পাপে ডুবে
এর ভার কে নিবে।।


আজ হতে শতবর্ষ পরে
অন্য একদেশে বাস করে
পড়বে এই কবিতাখানি
বলবে এর মর্ম জানি
কেন যে সচেতন হলে না তোমরা
আমরা যে হলাম মাতৃহারা
কেন করেছিলে হরতাল,দুর্নীতি,অপরাজনীতি
তোমাদের জন্যই আজ আমাদের দুর্গতি
আজ আমরা নিজের ভাষায় কবিতা লিখতে পারি না
বাংলাদেশীর কাছে বাংলাদেশ আজ অচেনা।।


আজ হতে শতবর্ষ পরে
একটি শিশু হাত নেড়ে
দেখছে দোয়েল পাখী
সে যে দেয় না ফাঁকি
আসতে চায় কাছে
কেউ নেই তার পাশে
আজ কাঁঠাল গাছ নেই কোথাও
নেই বেঙ্গল টাইগার হাও মাও ।।


আজি হতে শতবর্ষ পরে
শিশু থেকে বৃদ্ধরা সবাই হাত ধরে
যাবে শহীদ মিনারে
থাকবে এই স্থাপত্য তাদের অন্তরে
ভুলে যাবে কি? সেই ৭১এর স্বাধীনতার কথা
তাদের মা বোনেরা বানাবে না নকশীকাঁথা ।।


আজ হতে শতবর্ষ পরে
জ্বলবে উন্নতবাতি ঘরে ঘরে।