আসুন আমরা একটি পক্ষী পালি
তাকে গান গাইতে দিবো না
রাত দিন একই বোল শিখাব
"তুই চোর","তুই চোর","তুই চোর"
আর পক্ষী তা শিখে গেলে
পাঠিয়ে দাও এই অস্ত্র তাদের ঘরে


যাদেরকে বিশ্বব্যাংক চোর বলেছে
যারা ভারতের দালালি করে
যারা শেয়ার মার্কেটে লুট করে
যারা বেডরুমের নিরাপত্তা দিতে পারে না
যারা ঘুস খেতে ভালবাসে
যারা প্রতিক্ষেত্রে দুর্নীতি করে
যারা শিক্ষাজীবন নিয়ে ছিনিমিনি খেলে
এর ফলে হয়তো এইসব জানোয়াররা বদলাবে না


তবে তাঁর সন্তানেরা বলবে, "বাবা/মা, তুমি চোর ?"
তাঁর পিতা-মাতা বলবে," তুই চোর?"
তাঁর সমর্থকরা বলবে, "আপনি চোর?"
আর আমি কবিতা লেখব "তুই চোর"