হে গুরু
তোমার মুখের কত বয়ানি শুনলাম,
তোমার জীবনের কত কাহিনী শুনলাম,
তুমি এক পরিপূর্ণ মানুষ ৩৮ বছরের,
তুমি অনেক কষ্ট করেছো এতো বসন্ত।


তুমি ঠিকানা খুঁজছ
তুমি ভালবাসা খুঁজছ
তুমি মায়া-মমতা খুঁজছ
যা তোমায় কেউ দেয়নি
শুধু স্ত্রী- সন্তান ছাড়া ।


একসময় তোমার বাড়ির আঙিনায়
আমি খেলেছি কত খেলা।
আমি তোমার দুষ্টমি দেখতাম
মায়ের আঁচলের নিচে লুকিয়ে পড়তাম ।


আজ মায়ের আঁচল নেই,
বাবার ছায়া নেই,
বোনের আদর নেই,


আজ শুধু আছে আর্তনাদ
আর তুমি আর আমি।
১০/০৯/২০০৫