২০০৯ সালে আমি ডিপ্লোমা পাস করি
যেদিন আমি বি এস সি ভর্তি হই
সেদিন আমার ডিপ্লোমার শেষ পরীক্ষা ছিল
আম্মু আমাকে পরীক্ষা শেষে নরদান ভার্সিটির
কারনবাজারের ক্যাম্পাসে নিয়ে যান


চার মাস পর আমার দুটি রেজাল্ট বের হয়েছিল
এক সেমিস্টারে দ্বিতীয় হওয়া আর ডিপ্লোমাতে পাস
সেদিন আমি খুব কেঁদেছিলাম
জীবনে আমি সফলতা খুব কম পেয়েছি
ক্রিকেট ভাল খেলতাম
নাক ভেঙ্গে তা ছেড়ে দিলাম
আগে অনেক কবিতা লেখতাম
একদিন সেগুলো হারিয়ে ফেললাম
জীবনে হয়তো অনেক কিছু হতে পারতাম
কিন্তু সুযোগগুলো কাজে লাগাইনি


ডিপ্লোমা পাশের পর আমার আব্বা
আবদুর রউফ সরকার প্রায় বলতেন
তুমি তো মাত্র হাফ প্যান্ট পরেছ


আমার পরিচয় আব্বা করো কাছে দিতে লজ্জা পেতেন
তাঁর ছেলে শুধু ডিপ্লোমা পাস


২০১০সালের ২৪ই এপ্রিল সকাল ৭টা ৩০ মিনিটে
আব্বা ছয় মাস ক্যান্সারে ভুগে অচেনা দেশে চলে যান
আম্মা অনেক তাঁর সেবা করেছেন যার ফলে তাঁর আজ
মেরুদণ্ডের ছয়টি হাড়ে ক্ষয় ধরা পরেছে


আজ আমি বি এস সি পাস করেছি
আজ আমি ফুল প্যান্ট পড়েছি
কিন্তু সে কথা বলার মানুষটি আর নেই।