বাংলাদেশ নামক গাছে জন্মেছে কমল
সেই গাছের জন্যই সে দিয়েছে জীবন
কারণ অন্যান্য সন্তানের চেয়ে সে বেশী আপন
তাই আজ সেই গাছে জন্মাচ্ছে হাজারো কমল


দেশের যত কবি আছে তোমাকে নিয়ে কবিতা লেখে
দেশের যত শিশু রয়েছে তোমারই ছবি আঁকে
সারাবিশ্বের যত ভালবাসা তোমার হৃদয়ে আছে
সবাই ঢোল বাজিয়ে, গান গেয়ে হাত-পা তুলে নাচে


দেশপ্রেমের অপর নাম জিয়া
ভালবাসার অপর নাম জিয়া
আমার জীবনের অপর নাম জিয়া
জাতীয়তাবাদের অপর নাম জিয়া


বাংলার আকাশে যে চাঁদ দেখা যায়
তাঁরা দেখা যায়
সূর্য দেখা যায়
সবকিছুতেই তোমার নাম


আল্লাহ তোমায় বেহেস্ত নসিব করুক
কবরের আজাব থেকে রক্ষা করুক
এই দোয়া সকল বাংলাদেশীদের পক্ষ থেকে
যারা ভালবাসে তোমাকে।