ছবিটা আঁকা প্রায় শেষ হয়ে এসেছিল
আর একটু বাকি ছিল
আমার জীবনটা প্রায় বৃথা হয়ে এসেছিল
আর একটু স্পন্দন বাকি ছিল


নিপুন পৃথিবীর প্রত্যেকটি জীবাত্মা
প্রেম, ঘৃণা যেন একই অর্থ হয়ে দাঁড়িয়েছে
আমাদের এই জগতটা বিষিয়ে উঠেছে
তবুও নিপুন পৃথিবীর প্রত্যেকটি জীবাত্মা


আকাশের ওই সাদা মেঘটাই মনে হচ্ছিল
হাজার ঘৃণার মাঝে একটু ভালবাসা
গুম হওয়া গণকবর  কবে খনন হবে
যার মধ্যে থেকে বের হবে রক্ত ও কিছু আশা।
১৩-০২-১৯৯৬