আমি প্রতিদিন সকালে উঠি
নতুন প্রত্যয় নিয়ে
নতুন সম্ভবনা নিয়ে
নতুন সূচনা নিয়ে
নতুন মাত্রা নিয়ে


আমি চারপাশে দেখি আর ভাবি
একটি দেশের কথা
একটি দশের কথা
একটি সমাজের কথা
একটি যুদ্ধের কথা


আমার চিন্তা চেতনায় ভাবনায় নাড়া দিয়ে যায়
কোন এক শিশু কান্নায়
কোন এক নারীর আর্তনাদে
কোন এক পুরুষের নিলজ্জাতায়
কোন এক প্রাচীনের কথায়


আমার চারপাশের মানুষগুলো অদ্ভুতভাবে তাকায়
হয়তো কিছু বলতে চায়
হয়তো আমায় চিনতে চায়
হয়তো কিছু শুনতে চায়
হয়তো ভালবাসতে চায়


দিনের পর দিন আমি পাগল হয়ে যাচ্ছি
তোমাদের পুরনো সব কথায়
তোমাদের মিথ্যা প্রচারণায়
তোমাদের দুর্নীতির বেড়াজালে
তোমাদের নিত্যনৈমিত্তিক চাহিদায়


চারপাশের মানুষগুলো আজ ষড়যন্ত্র করছে
ক্ষমতা পাওয়ার নেশায়
অর্থ লাভের আশায়
রক্ত চোষার মজায়
ধ্বংস করার চেতনায়


আমি রাতে ঘুমাতে যাই একলাই
এক মুঠো ওষুধ খেয়ে
কম্পিউটারে গান বাজিয়ে
হাজার ভোল্টেজ আলো জ্বালিয়ে
পরেরদিন না উঠার ইচ্ছা নিয়ে।।
২৯-০১-২০০৯