আর কত ঘুমাবি জাতি
আর কত ঘুমাবি?
অসৎ পথে চলে চলে,
আর কত হারাম খাবি?


সততার সাথে অসতের লড়াই,
আর কত ঘুমাবি,
পুণ্যের সাথে,পাপের লড়াই
আর কত নাচবি।


ধর্মের সাথে অধর্মের লড়াই,
আর কত ঘুমাবি,
বিবেকের সাথে শয়তানের লড়াই,
আর কত পালাবি।


নিদ চাস , নিদ
নিদ চাস, নিদ


নজরুল চেয়েছে খুন,
সুকান্ত চেয়েছে রুটি,


যদি দিতে পারিস ,
তবে যা
দিলাম তোকে নিদ।