বেজেছে ঘণ্টা
কবিতার ঘণ্টা
ভালবাসার ঘণ্টা
ছবি আকার ঘণ্টা
মৃত্যুর ঘণ্টা
জীবনের ঘণ্টা
মানবতার ঘণ্টা
অগ্রসর হওয়ার জন্য কাঁদছে এই মনটা


ঘণ্টা,ঘণ্টা্‌,ঘণ্টা
টং টং টং
সবুজ সাদা লাল নীল রং
চোখে ধাধা
একের পর এক বাধা
উল্টিয়ে পড়া
তবু সামনে আগাও
আগাও
আগাও
আগাও
আগুনের পথ
সততার পথ
কাঁটার পথ
কভু হবে না নত
নত হবে না রাজার কাছে
ঘুরবে না বড় লোকে পিছে
যা সত্য
তা বলবে মুখের সামনে
এর জন্য যদি গমন হয় নরক পানে


চুপ চুপ চুপ
বৃষ্টি পড়ে টুপ টুপ
আবেগ উথলা
ছি ছি ছি
অগ্রযাত্রা বিচ্ছিরি
কেমন করে আমরা বেঁচে আছি
এই নিষ্ঠুর পৃথিবীতে।