সৌরভ
তোমাকে নিয়ে এই কবিতা
তুমি আমাদের গৌরব
না
বলব না এ কথা
অর জন্য তুমি যতই পাও ব্যাথা
তুমি এখন মাত্র মুককীট
যেদিন তুমি হবে
যেদিন তুমি হবে সত্যজিতের মতো
শুভেচ্ছা আর তোষামোদ হবে কতো
করোনা জীবনে অহংকার
তাহলে পাবে অশ্বডিম্ব
তুমি এখন শুধু নব্য


তুমি হয়তো মনে মনে বলছ
মহা গাধা সালাম আলী
করো না ফালাফালি
আগে নিজেরটা দেখ
তারপর অন্যের চরকায় তেল দিও
ভাল ব্যবহার করতে শেখ


আমি বলবো,হয়তো একদিন আমরা হয়ে যাব আলাদা
দেখা হবে না কভু
সামনা সামনি হলেও অচেনা তবু


সময় একটি চাকা
এটি ঘুরতেই থাকবে
আমাকে হয়তো খুঁজে পাবে
অন্যের চোখে ।
১৯৯৪
সৌরভ সরকার - আমার শান্তিপুর হাই স্কুলের ৮ম শ্রেণীর সহপাঠী