খুব কষ্ট লাগে
যখন দেখি আমার চাচাতো ভাইয়ের ছেলে
ঠিক মতো বাংলা পড়তে পারে না
কারণ সে কিন্তু অশিক্ষিত নয়
সে ইংলিশ মিডিয়ামে পড়ে


খুব কষ্ট লাগে
যখন দেখি আমার ফুফাতো ভাইয়ের মেয়ে
হিন্দি ভাষায় কথা বলে
কারণ সে কিন্তু বোকা নয়
সে সারাদিন হিন্দি কাটুন দেখে


খুব কষ্ট লাগে
যখন দেখি আমার মামাতো ভাইয়ের ছেলে
একুশের বই মেলায় যেতে চায় না
কারণ সে স্কুলের বই ছাড়া কোন বই পড়তে চায় না
বই পড়া মানে সময় নষ্ট করা


খুব কষ্ট লাগে
যখন দেখি আমার খালাতো ভাইয়ের মেয়ে
নিজেকে বাঙ্গালী হিসাবে পরিচয় দিতে চায় না
কারণ সে কিন্তু অন্য দেশে থাকে না
লজ্জা লাগে......খুব লজ্জা লাগে


খুব কষ্ট আমার লাগে এসব শিশু কারণে নয়
ওসব নীতিহীন বিবেকবর্জিত কুলাঙ্গা অভিভাবকদের কারণে
সালাম-বরকত-জব্বর আরও নামহীন শহীদ
আমরা ক্ষমা চাচ্ছি তোমাদের কাছে
এতো বছর পড়েও বাংলাকে সঠিক মর্যাদা দিতে পারলাম না।
ক্ষমা কর, ক্ষমা কর, ক্ষমা কর.........।
২১-২-১৪