(১৫)
এই পাখি হুস
            দূর হ
                উড়ে যা
                      চলে যা।


ডানা কেটে দিলি
             রেগে মেগে
                    ফুঁড়ত বললি
                            লাল চোখে।


আমি ভয়ে ভয়ে
             ঝাপ দেই
                   কুয়োর রক্তখুনে
                            চাবুকের ভয়ে।
তুই পারবি না
             বশ করতে  
                  শুধু ক্রীতদাস
                       চাবুকের ত্রাসে।।  
              
               (১৬)


আমার কপাল ফুলে
                  জয়ঢাক
তুমি বাজালেও বাজাতে পার
                 বিসর্জনের তালে
না হলে নিজের ঢাক আমি
                  নিজেই পেটাব।।


এই সিরিসের ১৫ & ১৬ টা দিলাম।