(২৩)
চাষি মরল ভরা রোদে মাঠে
চাষির বউ কেঁদে বালিশ ভেজায়
পাড়াপড়শির ফিস ফিস গালগল্প
হরিবোল বলে মরা কাঁধে ওঠায়
খরার মাসটা এ অফিস ও অফিস ঘুরে
জুতোর সুকতলা গেল ক্ষয়ে
পাটের জমিতে জল পায় নি এক ফোঁটা
কারা যেন আল গেঁথে দিয়ে ছিল উঁচু করে ।।


                    (২৪)
আমি গরু     -   সময়ে অক্ষর জ্ঞান হয় নি
আমি গাধা    -   আমাকে বোকা বানিয়ে মোট বওয়াতেই পার
আমি কুকুর   -   প্রভুর ইঙ্গিতে লেজ নাড়ি
আমি বেড়াল -   এঁটো কাটার উপর খুব নজর
আমি গণ্ডার   -   আমার চামড়া রৌদ্রজ্বালায় পুড়ে গেলেও আমি অনুভব করি না
আমি ইঁদুর    -   বিপদের গন্ধ পেলেই পালানোর রাস্তা খুঁজি
আমি খচ্চর   -   অসভ্যতা শরীরের রন্ধ্রে রন্ধ্রে ।।  


                     (২৫)
আমাকে মারবেন না – আমি ভিতুর ডিম
আমাকে মারবেন না – আমি অন্যায় দেখেও অন্ধ  
আমাকে মারবেন না – আমি ঠুঁটো জগন্নাথ  
আমাকে মারবেন না – আমি বোবা কালা  
আমাকে মারবেন না – আমি খোঁড়া পালাতেও পারি না
আমাকে মারবেন না – আমি বিষদাঁত হীন  
আমাকে মারবেন না – আমি ফোঁস করতেও পারি না  
আমাকে মারবেন না – আমি চাল চুলো হীন  
আমাকে মারবেন না – আমি বেঁচেও ঘাটের মরা ।।