বিষকণার ছয়লাপ যত্র-তত্র
পতঙ্গবৃত্তির একপেশে খেলায়
বিজকুড়ি প্রাণ মাটি চাপা লাশ
তোলপাড় আগুনের ছায়া অবসান
হাতের তালুতে পরিবর্তন বোধিবৃক্ষ
হস্তান্তর হল শোষণের চাবুক-খিদে  
‘শোষিত এর হাতে’ ।


পুনর্চক্রিত বেনোজলের ছত্রাক-শৈবাল
হাতের পেশীতে গণতন্ত্রের মরণ কল
পুনরাবৃত্তি শোষকের জোঁক মুখ
পিপীলিকা পায় রক্তের বহুমুখী ডানা
আগুনে ছেয়ে যায় ধ্বংসের যাদুঘর
মেঘ শরীরে লজ্জার সূর্য হাসে
‘কাল চক্র গুণে’ ।।